• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

প্যালেস্টাইনকে স্বীকৃতি না দেয়ার হুমকি কুশনারের

| ঢাকা , মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২০

image

ট্রাম্প প্রশাসনের জ্যেষ্ঠ উপদেষ্টা ও মার্কিন প্রেসিডেন্টের জামাতা জ্যারেড কুশনার বলেছেন, প্যালেস্টাইনিরা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ (শতাব্দীর সেরা চুক্তি) মেনে না নিলে স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়া সম্ভব হবে না। গত রোববার মার্কিন টেলিভিশন সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন হুমকি দেন তিনি।

এদিন সিএনএনকে কুশনার বলেন, প্যালেস্টাইনিরা যদি মধ্যপ্রাচ্যের নতুন পরিস্থিতির সঙ্গে নিজেদের মানিয়ে নিতে না পারে তাহলে তাদের জন্য একটি স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রকে ইসরায়েল স্বীকৃতি দেবে না। মধ্যপ্রাচ্যে কথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইসরায়েল স্বার্থসংশ্লিষ্ট-মার্কিন পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ উত্থাপনের পরপরই এটি ব্যর্থ হওয়ার আলামত স্পষ্ট হয়ে উঠেছে। এমন পরিস্থিতি চাপা দেয়ারও লক্ষ্যেই কুশনার এমন অত্যুক্তি করেন । তিনি বলেন, এ পরিকল্পনায় পরিবর্তন আনার সুযোগ রয়েছে। ইসরায়েলের স্বার্থের সঙ্গে সমন্বয় রেখে এই বিতর্কিত পরিকল্পনা তৈরি কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জ্যারেড কুশনার।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ২৮ জানুয়ারি ইসরায়েল ও প্যালেস্টাইনের মধ্যকার দ্বন্দ্ব নিরসনের নাম করে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন। তবে এতে প্যালেস্টাইনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইসরায়েলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

মার্কিন-ইসরায়েল স্বার্থসংশ্লিষ্ট এ পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্যালেস্টাইনি শরণার্থীদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এছাড়া, জডার্ন নদীর পশ্চিম তীরের মাত্র ৭০ ভাগ ভূমি ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল প্যালেস্টাইন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।