• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ২৩ মে ২০২০, ৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ রমজান ১৪৪১

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলাকারীর দোষ স্বীকার

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শুক্রবার, ২৭ মার্চ ২০২০

image

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার ঘটনায় আদালতে নিজের সব দোষ স্বীকার করেছেন হামলাকারী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। এদিকে এ দোষ স্বীকার হামলার ঘটনায় ক্ষতিগ্রস্তদের পরিবারের জন্য ‘স্বস্তিদায়ক’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। ২০১৯ সালের ১৫ মার্চের ওই হামলায় ৫১ জন নিহত হন। দ্য গার্ডিয়ান।

গতকাল বৃহস্পতিবার সংবাদমাধ্যমটি এ তথ্য জানিয়ে এক প্রতিবেদনে বলেছে,

গত বছরের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত ‘আল নূর’ এবং ‘লিন্ডউড’ মসজিদে হামলা চালান ২৯ বছর বয়সী ব্রেন্টন। নৃশংস ওই হামলায় ৫১ জন নিহত ও ৪৯ জন আহত হন।

বর্বরোচিত এ হামলায় হতবাক হয়ে যায় নিউজিল্যান্ডবাসী। উগ্র শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী হামলাকারী ব্রেন্টনের বিরুদ্ধে হত্যা, হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়। শুরু থেকেই এ ঘটনায় নিজের দোষ অস্বীকার করে আসছিলেন তিনি। তবে এবার সব অভিযোগেই তিনি নিজের দোষ স্বীকার করেছেন।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় লকডাউন করে দেয়া হয়েছে গোটা নিউজিল্যান্ড। তার প্রথম দিনেই আদালতের এ শুনানি হয়। গতকাল (বৃহস্পতিবার) তড়িঘড়ি করে ডাকা এ শুনানিতে নিজের বিরুদ্ধে আনা সব দোষ স্বীকার করেন ব্রেন্টন। তবে এ বিষয়ে এখনো বিস্তারিত জানানো হয়নি। আদালতে সশরীরে উপস্থিত ছিলেন না ব্রেন্টন। অকল্যান্ড কারাগার থেকে এক ভিডিও লিংকের মাধ্যমে আদালতের কার্যক্রমে যুক্ত হন তিনি। এসময় ওই দুই মসজিদের দু’জন ইমাম হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতিনিধি হিসেবে আদালতে উপস্থিত ছিলেন।

হামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তাদের পরিবারের যেসব সদস্য শুনানিতে উপস্থিত থাকতে চান, তাদের উপস্থিতি ছাড়া ব্রেন্টনের মামলার রায় দেয়া হবে না। করোনা ভাইরাস মহামারির জন্য এটি এখনই সম্ভব হচ্ছে না।