• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রাহায়ণ ১৪২৬, ২২ রবিউল আওয়াল ১৪৪১

নিউজিল্যান্ডে ছড়িয়ে পড়েছে দাবানল পালিয়েছেন ৩ হাজার বাসিন্দা

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , সোমবার, ১১ ফেব্রুয়ারী ২০১৯

নিউজিল্যান্ডের দক্ষিণ আইল্যান্ডের বিস্তৃত এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে কয়েকটি দাবানল। এ কারণে কয়েক হাজার বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। প্রবল বাতাসের কারণে গতকাল রোববার দাবানলগুলো আরও ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করছেন স্থানীয় কর্মকর্তারা। এর ফলে সংলগ্ন এলাকাগুলোর আরও অনেক বাসিন্দা এলাকা ছাড়তে বাধ্য হবেন বলে মনে করছেন তারা। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা গেছে।

নিউজিল্যান্ডের সিভিল ডিফেন্স নিজেদের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে জানিয়েছে, পিজিয়ন ভ্যালির দাবানল দুই হাজার ৩০০ হেক্টরজুড়ে ছড়িয়ে পড়েছে যার পরিধি ২৫ কিলোমিটারে দাঁড়িয়েছে। এ পর্যন্ত

কারও মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া যায়নি এবং মাত্র একটি বাড়ি ধ্বংস হয়েছে। গত রোববার ভোরে ১৫৫ জন দমকল কর্মী আগুন নিয়ন্ত্রণে আনতে লড়াই চালিয়ে যাচ্ছিলেন। ২৩টি হেলিকপ্টার ও তিনটি বিমান উপর থেকে তাদের সাহায্য করছে বলে জানিয়েছে সংস্থাটি। নিউজিল্যান্ডের ইতিহাসে হেলিকপ্টার ও বিমানযোগে দাবানল নিয়ন্ত্রণের এটিই সবচেয়ে বড় উদ্যোগ বলে জানিয়েছে তারা। শনিবার এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের সিভিল ডিফেন্স কন্ট্রোলার রজার বল জানিয়েছেন, তিন হাজারেরও বেশি লোক পিজিয়ন ভ্যালি ও ওয়েকফিল্ড এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন। রোববার স্থানীয় আরও অনেক বাসিন্দা তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হবেন বলে ধারণা করা হচ্ছে।