• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৮, ১৪ ফাল্গুন ১৪২৪, ৯ জমাদিউস সানি ১৪৩৯

ঘনিষ্ঠ গুপ্তা পরিবারে অভিযানে আটক ৩

জুমার বিরুদ্ধে আজ অনাস্থা ভোট

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮

image

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে বিতর্কিত গুপ্তা পরিবারের বিলাসবহুল বাড়িতে অভিযান চালিয়েছে দেশটির এলিট পুলিশ ফোর্স। ওই গুপ্তা পরিবারের তিন ভাইয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। এদিকে নিজ দলের পক্ষ থেকে প্রেসিডেন্টের পদ থেকে জুমার পদত্যাগের দাবি প্রত্যাখ্যান করায় ওই পদ থেকে তাকে উৎখাত করতে আজ দেশটির পার্লামেন্টে তার (জুমা) বিরুদ্ধে অনাস্থা ভোটের আয়োজন করছে ক্ষমতাসীন ও তার নিজ দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) বিবিসি।

গুপ্তা পরিবারের সঙ্গে যোগসূত্র থাকার কারণেই সাম্প্রতিক সময়ে জুমার ওপর পদত্যাগের চাপ বৃদ্ধি পায়। এমন সময়েই এ পরিবারের বিরুদ্ধে অভিযান চালালো দেশটির পুলিশ। এক বিবৃতিতে তারা জানায়, গতকাল স্থানীয় সময় সকালে চালানো ওই অভিযানে এ প্রতিবেদন লেখা পর্যন্ত গুপ্তা পরিবারের এক ভাইসহ তিনজনকে আটক করা হয়েছে। দুর্নীতির অভিযোগ থাকায় মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে প্রেসিডেন্টের পদ থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তার দল এএনসি। ভারতীয় বংশোদ্ভূত গুপ্তা পরিবারের বিরুদ্ধে প্রেসিডেন্ট জুমার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকার অভিযোগ রয়েছে। তাদের ব্যবসায়িক স্বার্থ রক্ষার্থে প্রেসিডেন্ট জুমা রাজনৈতিক প্রভাব খাটাতেন। তবে জুমা এবং গুপ্তা উভয়ই তাদের বিরুদ্ধে অভিযোগগুলো অস্বীকার করেছেন। দক্ষিণ আফ্রিকায় গুপ্তা পরিবারের মালিকানাধীন বহু শিল্প প্রতিষ্ঠান রয়েছে। কম্পিউটার, খনি, বিদ্যুৎ, পর্যটন, প্রযুক্তি ও মিডিয়া খাতে ব্যবসা রয়েছে তাদের। অতুল, রাজেশ এবং অজয় রাজেশ গুপ্তা নামে গুপ্তা পরিবারের তিন ভাই ১৯৯৩ সালে ভারতে থেকে দক্ষিণ আফ্রিকায় যান। শুধুমাত্র প্রেসিডেন্ট জুমা নন তার ছেলে ও মেয়ের সঙ্গেও গুপ্তা পরিবারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। জ্যাকব জুমার এক স্ত্রীও গুপ্তা পরিবারের একটি প্রতিষ্ঠানে চাকরি করতেন বলে জানা গেছে। দক্ষিণ আফ্রিকার রাজনীতিতে তাদের ব্যাপক প্রভাব রয়েছে। এ গুপ্তা পরিবারের বিরুদ্ধে সমালোচকদের অভিযোগ, ব্যবসায়িক স্বার্থ হাসিলের তারা রাষ্ট্রকে নিজেদের কব্জায় রাখার চেষ্টা করেছে।

দক্ষিণ আফ্রিকার স্বাধীনতার নায়ক ও বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে গত রোববার ভাইস প্রেসিডেন্ট রামাফোসার এক ভাষণ দেয়ার কথা ছিল। এর আগের দিন কেপটাউনে একটি কূটনৈতিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রেসিডেন্ট জুমার সভাপতিত্ব করার কথা থাকলেও অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে বলে তার কার্যালয় জানিয়েছে। এরও আগে গত বৃহস্পতিবার পার্লামেন্টে জুমার ‘স্টেট অব দ্য নেশন’ ভাষণ দেয়ার কথা ছিল। এ ভাষণে বছরের সামনের দিনগুলোতে সরকারের অগ্রাধিকারমূলক বিষয়গুলো তুলে ধরা হয়ে থাকে। পূর্বনির্ধারিত এ ভাষণও জুমা নিজেই বাতিল করেছেন। ধারণা করা হয়, প্রেসিডেন্ট হিসেবে আবারও তিনি এ ভাষণ দিলে তা তার নিজ দলের কিছু আইনপ্রণেতা ও একই সঙ্গে বিরোধী দলগুলোকে আরও খেপিয়ে তুলতে পারে, এমন আশঙ্কা থেকে এটি বাতিল করেন তিনি। ভাষণ বাতিল করার ঘটনায় এ ধারণা আরও জোরালো হয় যে, শেষমেশ জুমা পদত্যাগই করতে যাচ্ছেন।