• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৫, ২৪ জিলহজ ১৪৪০

খাশোগির মরদেহের সন্ধান জানে না সৌদি

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী ২০১৯

image

আদেল আল জুবায়ের

তুরস্কের ইস্তান্বুলের সৌদি দূতাবাসে খুন হওয়া সাংবাদিক জামাল খাশোগির মৃতদেহের বিষয়ে এখনও সৌদি আরব কিছু জানে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের। তবে তার মরদেহের সন্ধানে সৌদি সরকার তদন্ত চালিয়ে যাচ্ছে বলে জানান তিনি। সম্প্রতি সিবিএস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

সাক্ষাৎকারে জুবায়ের জানান, খাশোগির দেহাবশেষের অস্তিত্ব সম্পর্কে তারা সম্পূর্ণ অজ্ঞ। এ বিষয়ে তদন্তে ইস্তাম্বুুল থেকে প্রয়োজনীয় সাক্ষ্য-প্রমাণ চাওয়া হলেও কিছু পাওয়া যায়নি বলে?ও দাবি করেন তিনি। তবে এ বিষয়ে শেষ পর্যন্ত সফলতা পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন জুবায়ের। গত বছরের দুই অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রয়োজনীয় কাগজ আনতে গেলে পরিকল্পিতভাবে জামাল খাশোগিকে হত্যা করে একদল সৌদি প্রতিরক্ষা কর্মকর্তা। তুরস্কের অভিযোগের পর বিষয়টি আন্তর্জাতিকভাবে আলোচনায় আসে। শুরুতে এমন অভিযোগ অস্বীকার করলেও প্রমাণ বেরিয়ে আসায় ও আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে সৌদি খাশোগিকে হত্যার কথা স্বীকার করে। দূতাবাসে কর্মকর্তাদের সঙ্গে বাক- বিতন্ডায় তার মৃত্যু হয়েছে জানালেও এ ঘটনায় রাজপরিবারের কারও জড়িত থাকার কথা অস্বীকার করে সৌদি সরকার।

বেশ কয়েকজন কর্মকর্তাকে গ্রেফতার করে তাদের বিচারের আওতায় এনেছে দেশটি। সৌদি সরকার জানায়, অভিযুক্ত কর্মীরা নিজেদের এক্তিয়ারের বাইরে গিয়ে এ অপরাধে শামিল হয়। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে দাবি করা হয়, খাশোগিকে টুকরো টুকরো করে হত্যার পর এসিড দিয়ে তার দেহ পুড়িয়ে দেয়া হয়েছে। সৌদি এমন দাবি অস্বীকার করেছে তবে তার মৃতদেহের কোন সন্ধান দিতে পারেনি।