• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ৭ মাঘ ১৪২৬, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

কাবুলে নারী সাংবাদিককে গুলি করে হত্যা

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , সোমবার, ১৩ মে ২০১৯

image

মিনা মঙ্গল

আফগানিস্তানের রাজধানী কাবুলে দুই বন্দুকধারীর পয়েন্ট ব্ল্যাংক দূরত্ব থেকে উপর্যুপরি গুলিতে এক নারী সাংবাদিক নিহত হয়েছেন। গত শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে কাবুলের একটি বাজারে এ ঘটনা ঘটে। নিহত সাংবাদিক মিনা মঙ্গল দেশটির একজন জনপ্রিয় টিভি উপস্থাপিকা এবং পার্লামেন্টের উপদেষ্টা। সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান বরাতে এ তথ্য জানা গেছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র নসরত রহিমি জানান, প্রাথমিকভাবে জানা গেছে মোটরসাইকেলে চেপে দুই বন্দুকধারী হামলা চালিয়েছে। তবে পুলিশ বলছে, হামলাকারী সংখ্যায় দু’জনের বেশি ছিল। ভিড়ের মধ্যে মিশে মিনার ওপর নজরদারি চালানো হচ্ছিল। গত শনিবার সকালের এ ঘটনায় সন্ধ্যা পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। পুলিশ তদন্ত চালাচ্ছে। মিনার পরিবার জানিয়েছে, বাজারের ওই এলাকা থেকে সকালে মিনা অফিস যায়। সেখানেই তার গাড়ি আসে। হামলার দিনও গাড়ির জন্যই অপেক্ষা করছিলেন তিনি। সেই সময়ে তার ওপর হামলা চালানো হয়। কী কারণে এ হামলা বা মিনার কোনও শত্রু ছিল কিনা সে ব্যাপারে কিছুই জানাতে পারেননি তারা।

এক প্রত্যক্ষদর্শী জানান, বাজারে তখন প্রচুর মানুষের ভিড়। দুই যুবক মোটরবাইক থেকে নেমে আচমকাই গুলি চালাতে শুরু করে। তাদের মুখ ঢাকা ছিল। গুলির আওয়াজে ভিড় কমে এলে ওই মহিলার দিকে ছুটে গিয়ে তাকে গুলি করে বন্দুকধারীরা। এক দশকেরও বেশি সময় সাংবাদিকতা করেছেন মিনা। তা ছাড়া আরিয়ানা টিভি, সামশাদ টিভিসহ একাধিক টিভি চ্যানেলের উপস্থাপিকা ছিলেন তিনি। সম্প্রতি পার্লামেন্টের নিম্ন কক্ষে সাংস্কৃতিক উপদেষ্টার কাজ করতেন মিনা। নানা সমাজসেবামূলক কাজের সঙ্গেও জড়িত ছিলেন তিনি। আফগানিস্তানের নারীদের অধিকার নিয়ে সোশ্যাল মিডিয়ায় লেখালেখি করতেন মিনা। তার নিজস্ব ফেসবুক পেজও ছিল। তদন্তকারী জানান, হামলার দায় এখন পর্যন্ত স্বীকার করেনি কোনও সংগঠনই। কাজেই এটা জঙ্গি হামলা কিনা সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।