• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২

কাবুলে কয়েক দফা রকেট হামলা : নিহত ৮

| ঢাকা , রোববার, ২২ নভেম্বর ২০২০

image

আফগানিস্তানের রাজধানী কাবুলে একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কাবুলের প্রাণকেন্দ্রে এই সিরিজ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের শব্দ শুনে ধারণা করা হচ্ছে, রকেট হামলা চালানো হয়েছে। এএফপি

তবে এসব বিস্ফোরণ থেকে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। রাজধানীর জনাকীর্ণ এলাকাসহ কাছেই অবস্থিত গ্রিন জোন এবং এর কাছাকাছি আরও একটি অঞ্চল থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

বিস্ফোরণের পর পরই গ্রিন জোন থেকে সতর্কতামূলক অ্যালার্ম বাজানো হয়েছে। ওই অঞ্চলে বিভিন্ন বিদেশি দূতাবাস এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান অবস্থিত। ডজনখানেক আন্তর্জাতিক কোম্পানি এবং তাদের কর্মীদের বসবাস গ্রিন জোনে। তাই ওই এলাকা বেশ সুরক্ষিত। তারপরেও গত কয়েক মাসে গ্রিন জোন ও এর আশেপাশে কয়েক দফা হামলার ঘটনা ঘটেছে।

এদিকে, সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবিতে দেখা গেছে, কমপক্ষে দু’টি ভবনে রকেট হামলার কারণে গর্ত হয়ে গেছে। যদিও এসব ছবি এখনও যাচাই করা সম্ভব হয়নি।

কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সকালে দুটি ছোট বোমা বিস্ফোরিত হয়েছে। তিনি জানিয়েছেন, এর মধ্যে একটি বোমা পুলিশের একটি গাড়িতে আঘাত হেনেছে। এতে এক পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। সম্প্রতি উপসাগরীয় দেশ কাতারে তালেবানের প্রতিনিধি দলের সঙ্গে আফগান সরকার ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগেই দেশটিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটল। আফগানিস্তানে গত কয়েক মাস ধরেই এমন সহিংসতার খবর সামনে আসছে। তবে বিস্ফোরণের ঘটনায় এখনও কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।