• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মহররম ১৪৪১

কানাডায় কনস্যুলেট বন্ধ করবে ভেনিজুয়েলা

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

কানাডার ভ্যাঙ্কুবার, টরেন্টো ও মন্ট্রিল শহরে অবস্থিত কনস্যুলেট অফিস সাময়িকভাবে বন্ধ করবে ভেনিজুয়েলা কর্তৃপক্ষ। রাজধানী কারাকাসে কানাডার দূতাবাস বন্ধ করে দেয়ার জবাবে ভেনিজুয়েলার সরকার এ ব্যবস্থা নিতে যাচ্ছে।

ভেনিজুয়েলার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, কানাডার রাজধানী অটোয়াতে অবস্থিত দূতাবাসই সমস্ত দায়িত্ব পালন করবে। চলতি সপ্তাহের প্রথম দিকে কানাডার কতক্ষৃপক্ষ জানায়, ভেনিজুয়েলায় অবস্থিত তাদের দূতাবাস সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে। কানাডা অভিযোগ করেছে, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো কানাডীয় কূটনীতিকদের কাজে বাধা সৃষ্টি করছেন। তবে, কারাকাস বলছে, ভেনেজুয়েলা সরকারের প্রতি শত্রুতামূলক আচরণের কারণে কানাডা এ সিদ্ধান্ত নিয়েছে যা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। গত জানুয়ারিতে ভেনিজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুইদো নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন। এরপর থেকে দেশটিতে মারাত্মক রাজনৈতিক সংকট তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্র ও কানাডাসহ পশ্চিমা দেশগুলো মাদুরো সরকারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।

প্রসঙ্গত, নির্বাচনী কারচুপির অভিযোগ ও অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে চলতি বছরের শুরুতে ভেনিজুয়েলায় ব্যাপক বিক্ষোভ শুরু হয়। এর সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কমপক্ষে ৫০টি দেশ তাকে স্বীকৃতি দেয়। এমন রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনিজুয়েলাবাসী আশ্রয় নেয়া শুরু করে প্রতিবেশী কলম্বিয়া ও ব্রাজিলের মতো দেশে। যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা মনে করে, আন্তর্জাতিক ত্রাণ গোয়াইদোর মাধ্যমে ভেনিজুয়েলায় বিতরণ করা সম্ভব হলে তা মাদুরোর ভাবমূর্তিকে দেশবাসীর সামনে ম্লান করে দিতে সক্ষম হবে।