• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল ‍আউয়াল ১৪৪২

করোনার নতুন হটস্পট হয়ে ওঠছে ভারত, ব্রাজিল, রাশিয়া!

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শুক্রবার, ০৮ মে ২০২০

image

বিশ্বজুড়ে মৃত্যুযজ্ঞ চালানো করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা কয়েকটি দেশে কমে আসতে থাকলেও পূর্ব ইউরোপের দেশ রাশিয়া, দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভারত এ মহামারী নতুন হটস্পট হয়ে উঠতে পারে। এ তিনটি দেশে করোনা আক্রান্তের হার এখন পাল্লা দিয়ে উপরের দিকে উঠছে। তাই দেশগুলোতে সংক্রমণ আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রয়টার্স, বিবিসি, এনডিটিভি।

করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের দেয়া সর্বশেষ তথ্যমতে গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৬৫ হাজার ৭৬ জনে এবং আক্রান্তের সংখ্যা ৩৮ লাখ ২২ হাজার ৮৬০ জন। অপরদিকে ১৩ লাখ ২ হাজার ৮৯০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এমন পরিস্থিতিতে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস চীনের পর ?ইউরোপ ও আমেরিকায় মারণযজ্ঞ চালিয়েছে। তবে এখন সেখানে করোনা আক্রান্তের সংখ্যা কমতির দিকে রয়েছে। এদিকে বিপুল জনসংখ্যার দেশ ভারত, ব্রাজিল ও রাশিয়ায় প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা।

আক্রান্ত রোগীর পরিসংখ্যান তুলে ধরে বিবিসি এক প্রতিবেদনে বলেছে, এ থেকে বোঝা যাচ্ছে এই দেশগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ কিছুতেই ঠেকানো যাচ্ছে না। রাশিয়ায় গতকাল বৃহস্পতিবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৬৫ হাজার ৯২৯ জন। আর মৃতের সংখ্যা হলো ১ হাজার ৫৩৭ জন। পাশাপাশি সুস্থ হয়েছেন দেশটির ২১ হাজার ৩২৭ জন। এর আগের দিন বুধবার ২৪ ঘণ্টায় নতুন করে ১০ হাজার সংক্রমণের ঘটনা আশঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে। দেশটিতে মোট ১ লাখ ৫৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৫১ জনের।

এদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গতকাল বৃহস্পতিবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ২৬ হাজার ৬১১ জন। মৃতের সংখ্যা হলো ৮ হাজার ৫৮৮ জন। পাশাপাশি সুস্থ হয়ে উঠেছেন ৫১ হাজার ৩৭০ জন। এর আগের দিন বুধবার ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৫৭৮ জনের। দেশটিতে মোট মৃতের সংখ্যা ৭ হাজার ৯২১ জন। পাশাপাশি প্রতিদিনই আশঙ্কাজনকভাবে বাড়ছে নতুন সংক্রমণের সংখ্যা।

অপরদিকে লকডাউন শিথিলের পর থেকে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় উল্লম্ফন দেখা যাচ্ছে বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম এনডিটিভি। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সংবাদ মাধ্যমটির সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ হাজার ৪৫ জন। আর মৃতের সংখ্যা হলো ১ হাজার ৭৮৭ জন। পাশাপাশি সুস্থ হয়ে উঠেছেন ১৫ হাজার ৩৩১ জন। এর আগের দিন বুধবার সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে করোনায় মোট সংক্রমিতের সংখ্যা ৪৭ হাজার ছাড়িয়ে গেছে বলে এনডিটিভি জানিয়েছে। এছাড়া দেশটিতে মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৫৮৩ জনের। প্রাণঘাতী এ ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে লকডাউন শিথিলের পর থেকে ভারতে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় উল্লম্ফন দেখা যাচ্ছে বলে জানা গেছে। বুধবার থেকে বৃহস্পতিকার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩ হাজার ৫৬১ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। এ সময়ের মধ্যে আরও ৮৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।