• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ৯ রবিউল ‍আউয়াল ১৪৪২

করোনা মোকাবিলায় ‘নেতৃত্ব দিয়ে যাবে ডব্লিউএইচও’ ---তেদ্রোস আধানম

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ২১ মে ২০২০

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ৩০ দিনের সময় বেধে দেয়া চরমপত্র ও তহবিল বন্ধের হুমকির পরই বিশ্বে করোনাভাইরাস মোকাবিলার লড়াইয়ে অটল থেকে নেতৃত্ব দিয়ে যাবার অঙ্গীকার করেছেন বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান। ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির ৭৩তম বার্ষিক সম্মেলনের দ্বিতীয় দিনের (মঙ্গলবার) বৈঠকে এ অঙ্গীকার করেন জাতিসংঘের এ স্বাস্থ্য সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসিস।

এদিকে সংস্থাটির ১৯৪টি সদস্য সদস্যদেশও বিশ্বে ডব্লিউএইচও’র নেতৃত্বস্থানীয় ভূমিকাকে সমর্থন করেছে। এ সমর্থন ও সংহতি প্রকাশের জন্য ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বার্ষিক বৈঠকে মঙ্গলবার তাদের ধন্যবাদ জানিয়েছেন আধানম। এর আগের দিন (সোমবার)

ডব্লিউএইচও প্রধানের কাছে পাঠানো একটি চিঠিতে সংস্থাটিতে মার্কিন তহবিল স্থায়ীভাবে বন্ধ করে দেয়ার হুমকি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প।

চিঠিতে সংস্থাটিকে ‘বাস্তব উন্নতি’ সাধন করার জন্য ৩০ দিনের সময়সীমা বেঁধে দেন ট্রাম্প। নইলে ডব্লিউএইচওকে লাখ লাখ ডলারের তহবিল ও যুক্তরাষ্ট্রের সদস্যপদ- উভয়ই হারানোর ঝুঁকির মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ার করেন তিনি। এর পরই ডব্লিউএইচও’র ভূমিকায় অটল থাকার ওই অঙ্গীকার করলেন তেদ্রোস আধানম। যদিও বক্তব্যে ট্রাম্পের ওই হুঁশিয়ারির বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি। আন্তর্জাতিক এ স্বাস্থ্য সংস্থারটি পক্ষ সমর্থনে ১৯৪ টি সদস্যদেশের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে মঙ্গলবার আধানম বলেন, ‘আমরা যে কারো চেয়ে অনেক বেশি জবাবদিহিতা চাই। করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাপী সমন্বয় করে কাজ করার জন্য আমরা নেতৃত্ব দিয়ে যাব।’

অপরদিকে সদস্যদেশগুলোও বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থায় ডব্লিউএইচও’র কেন্দ্রীয় নেতৃত্বকে সমর্থন দিয়ে করোনা মোকাবিলায় এ সংস্থাটির নেতৃত্বে বৈশ্বিক তৎপরতার বিষয়টি তদন্ত করে দেখার প্রস্তাবনায় সম্মতি জানিয়েছে।