• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ৮ রবিউল ‍আউয়াল ১৪৪২

চীনের বিরুদ্ধে

করোনা গবেষণাকর্ম চুরি চেষ্টার অভিযোগ যুক্তরাষ্ট্রের

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বুধবার, ১৩ মে ২০২০

চীনের হ্যাকাররা প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক টিকা (ভ্যাকসিন) আবিষ্কার সংক্রান্ত গবেষণা কর্ম চুরির চেষ্টা করতে পারে। এমন আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিনকেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই (ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন) ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। বিশে্বর বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এই টিকা আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় (হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট) ও এফবিআই এসব প্রতিষ্ঠানকে সতর্ক করে দেয়ার কথা ভাবছে। তবে এ অভিযোগ অস্বীকার করে বেইজিং বলেছে, চীন সবসময়ই কঠোরভাবে সব ধরনের সাইবার হামলার বিরোধিতা করে থাকে। ওয়াল স্ট্রিট জার্নাল, নিউইয়র্ক টাইমস।

মার্কিন দুই প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউইয়র্ক টাইমসগত সোমবার পৃথক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, গত ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের রাজধানী শহর উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নতুন নভেল করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে প্রায় ১৩ লাখ ৫০ হাজার মানুষকে আক্রান্ত করেছে। এরমধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৮০ হাজারের। দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের অভিযোগ প্রাথমিক অবস্থায় ভাইরাসটি নিয়ন্ত্রণের সুযোগ থাকলেও চীন তা আমলে নেয়নি। তার এমন অভিযোগের প্রেক্ষিতে অনেকের ধারণা বেইজিংকে শায়েস্তা করার উপায় খুঁজছে ট্রাম্প প্রশাসন। ভাইরাসটির উৎস অনুসন্ধানে মার্কিন বিজ্ঞানীদের দেশটিতে প্রবেশ করতে দেয়ার জন্য চাপও অব্যাহত রেখেছে বিশে^র সবচেয়ে ক্ষমতাধর এ দেশটি। তবে মার্কিন দাবি অস্বীকার করে চীন বলছে, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে থাকায় মহামারী থেকে মানুষের নজর সরানোর চেষ্টা চালাচ্ছে ট্রাম্প প্রশাসন।

এদিকে মহামারী করোনার টিকার উন্নয়নে পুরো বিশ্বে শতাধিক গবেষক দল কাজ করছে। বিশ্বজুড়ে পরীক্ষামূলক ১০৮টি টিকার মধ্যে ইতোমধ্যে আটটিকে মানবদেহে প্রয়োগ (ক্লিনিক্যাল ট্রায়াল) অনুমতি দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এমন পরিস্থিতিতে মার্কিন বিশেষজ্ঞদের ধারণা, করোনাভাইরাসের পরীক্ষা ও চিকিৎসা সংক্রান্ত তথ্য ও বুদ্ধিবৃত্তিক সম্পদকে লক্ষ্যবস্তু বানানোর চেষ্টা করছে হ্যাকাররা। তাদের অভিযোগ এসব হ্যাকাররা চীন সরকারের সঙ্গে সংশ্লিষ্ট। ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউইয়র্ক টাইমস জানিয়েছে, কয়েক দিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে সতর্কতা প্রকাশ করবে যুক্তরাষ্ট্র।