• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ জিলকদ ১৪৪১

এবার নেপাল লকডাউন

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

বিশ্বব্যাপী ছড়ানো প্রাণঘাতী করোনাভাইরাসে এবার নেপালে দু’জন আক্রান্ত হয়েছেন। এজন্য বৈঠক ডেকে দেশটিকে লকডাউন ঘোষণা করেছে নেপাল সরকার। গত মঙ্গলবার (২৪ মার্চ) স্থানীয় সময় ভোর ৬টা থেকে ৩১ মার্চ পর্যন্ত নেপালজুড়ে লকডাউন থাকবে। নেপাল টাইমস। দেশটিতে মঙ্গলবার থেকে লকডাউন কার্যকর হবে বলে জানিয়ে সংবাদ মাধ্যমটি এত প্রতিবেদনে বলেছে, দক্ষিণ এশিয়ার মধ্যে সবার আগে করোনা শনাক্ত হয় চীনের সীমান্তবর্তী এ দেশটিতে। এরপর থেকেই নানা ব্যবস্থায় এই ভাইরাস সংক্রমণ ঠেকিয়ে রেখেছিল তারা। প্রায় আড়াই মাস পর গত সোমবার (২৩ মার্চ) দেশটিতে করোনা আক্রান্ত দুই রোগী পাওয়া যায়। খবরটি জানা পরপরই দেশটিজুড়ে লকডাউন ঘোষণা করেছে নেপাল সরকার।

নেপালে করোনাভাইরাসে আক্রান্ত দুইজনই বিদেশ থেকে এসেছেন। চলতি বছরের ১৩ জানুয়ারি শ্বাসকষ্ট ও গলায় সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন চীনফেরত একজন শিক্ষার্থী। দিন দশেক পর তার শরীরে করোনার উপস্থিতি ধরা পড়ে। ১৯ বছর বয়সী ফ্রান্সফেরত এক কিশোরীর শরীরেও এই ভাইরাসের লক্ষণ দেখা যায়। মেয়েটি কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে সোমবার রাতে প্যারিসে নামে। পরে দোহা থেকে ট্রানজিট নিয়ে কিশোরীটি পরেদিন সকাল ১০টায় কাঠমান্ডু পৌঁছায়।

বাড়িতে পৌঁছানোর পর তার মধ্যে করোনার কোন লক্ষণ দেখা যায়নি। কিন্তু কয়েকদিন যাওয়ার পর মেয়েটি অসুস্থ হলে করোনা পরীক্ষা করে। পরে পরীক্ষায় তার পজিটিভ ধরা পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। করোনা ঠেকাতে ইতোমধ্যেই নেপালের সব সিনেমা হল, সাংস্কৃতিক কেন্দ্র, স্টেডিয়াম, জাদুঘর, সুইমিংপুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি দেশটির রাজধানী কাঠমান্ডুতে সেনাবাহিনীর সদর দফতরে মডেল কোয়ারেন্টিন জোন তৈরি করা হয়েছে।