• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ৪ রবিউল ‍আউয়াল ১৪৪২

ইসরায়েলের সম্প্রসারণ পরিকল্পনা বাতিলের আহ্বান জাতিসংঘের

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

image

নিকোলাই ম্লাদেনভ

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর ও জডার্ন উপত্যকায় নতুন করে বসতি সম্প্রসারণের পরিকল্পনা বাতিল করতে জেরুজালেমের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক এ সংস্থাটির মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত নিকোলাই ম্লাদেনভ জাতিসংঘের পক্ষ থেকে এ আহ্বান জানান। এর পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং জাতিসংঘকে নিয়ে গঠিত কথিত মধ্যপ্রাচ্য চারপক্ষের সঙ্গে আলোচনা পুনরায় শুরু করতে প্যালেস্টাইনিদের প্রতিও আহ্বান জানান। গত বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে ম্লাদেনভ এ আহ্বান জানান। আল-জাজিরা।

প্যালেস্টাইনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরনের চুক্তি বাতিলের ঘোষণা দেয়ার এক দিনের মাথায় এ আহ্বান জানালেন জাতিসংঘ দূত। সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, সম্প্রতি অধিকৃত পশ্চিম তীরে কয়েক হাজার ইহুদি বসতি সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছে ইসরায়েল। ইফরাত নামে এ বসতি সম্প্রসারণ প্রকল্পে প্রায় সাত হাজার আবাসন ইউনিট তৈরি করা হবে। জেরুজালেমের এ পরিকল্পনায় সমর্থন দিয়েছে ওয়াশিংটন। জর্ডান উপত্যকার বড় একটি এলাকায় এ ইহুদি বসতি সম্প্রসারিত হলে ভবিষ্যতে প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠা অসম্ভব হয়ে পড়বে বলে অভিমত রাজনীতি বিশেষজ্ঞদের।

এমন পরিস্থিতির মধ্যে বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা এগিয়ে নিতে নতুন একটি মধ্যস্ততার প্রস্তাব তুলে ধরার আহ্বান জানান জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত নিকোলাই ম্লাদেনভ। এক্ষেত্রে তিনি যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘকে নিয়ে গঠিত কথিত মধ্যপ্রাচ্য চারটি পক্ষকে নতুন শান্তিপ্রস্তাব তুলে ধরার আহ্বান জানান। এর আগের দিন মঙ্গলবার ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে প্যালেস্টাইনি নেতৃবৃন্দের সঙ্গে এক জরুরি বৈঠকের পর যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সব চুক্তি বাতিলের ঘোষণা দেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

এর আগে যুক্তরাষ্ট্রের ঘোষণা করা শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে প্যালেস্টাইনি কর্তৃপক্ষ। এরই ধারবাহিকতায় বুধবার জাতিসংঘ দূত নিকোলাই ম্লাদেনভ জানান বৃহস্পতিবার (গতকাল) তিনি প্যালেস্টাইনি নেতাদের সঙ্গে তাদের ঘোষণার বাস্তব প্রয়োগ নিয়ে আলোচনা করবেন। তিনি বলেন, পশ্চিম তীরের অংশ বিশেষ দখলে ইসরায়েলের অব্যাহত হুমকি আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন বলে বিবেচিত হবে। এর মাধ্যমে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের দরজা বন্ধ হয়ে যাবে বলেও সতর্ক করেন তিনি।