• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ ২৯ শাবান ১৪৪২

ইরাকের নতুন প্রধানমন্ত্রী তৌফিক আলাউয়ি

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , সোমবার, ০৩ ফেব্রুয়ারী ২০২০

image

মোহাম্মদ তৌফিক আলাউয়ি

ইরাকের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক যোগাযোগমন্ত্রী মোহাম্মদ তৌফিক আলাউয়ি। দেশটির প্রেসিডেন্ট বারহাম সালেহ তাকে এ নিয়োগ দিয়েছেন। এদিকে গত শনিবার তৌফিককে নিয়োগ দেয়ার পর পরই ‘ক্ষমতাসীনদের কাছের মানুষ’ আখ্যা দিয়ে তাকে প্রত্যাখ্যান করেছে সরকারবিরোধী বিক্ষোভকারীরা। এ নিয়োগের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ইতোমধ্যেই রাজধানী বাগদাদসহ দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশের বিভিন্ন শহরে বিক্ষোভ সমাবেশ হয়েছে। আল-জাজিরা।

রাজধানী বাগদাদসহ দেশের বিভিন্ন অঞ্চলে কয়েক মাসের টানা সরকারবিরোধী বিক্ষোভ ও সহিংসতার পর নতুন প্রধানমন্ত্রী পেল ইরাক। এর আগে গত ডিসেম্বরে দেশটির পার্লামেন্টে পদত্যাগপত্র জমা দেন সাবেক প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। এদিকে সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ সাবেক যোগাযোগমন্ত্রী মোহাম্মদ তৌফিক আলাউয়িকে এ পদে নিয়োগ দেন।

সরকারবিরোধী তুমুল গণবিক্ষোভের জেরে নভেম্বরে তৎকালীন প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি পদত্যাগ করেন। মাহদির পদত্যাগের পর প্রধানমন্ত্রী হিসেবে বেশ কয়েকজনের নাম আলোচনায় এলেও বিক্ষোভকারীরা তাদের প্রত্যাখ্যান করেন। পার্লামেন্ট শীঘ্রই নতুন একজন প্রধানমন্ত্রীর বিষয়ে একমত না হলে প্রেসিডেন্ট নিজেই এ দায়িত্ব কাঁধে তুলে নেয়ার আলটিমেটাম দিয়েছেন বলে গত সপ্তাহে স্থানীয় গণমাধ্যমগুলো জানায়। দেশটিতে নতুন সরকার গঠনে এক মাস সময় পাওয়া আলাউয়ি ইরাকের আগামী পার্লামেন্ট নির্বাচন পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে কাজ করার সুযোগ পাচ্ছেন।

এদিকে দায়িত্ব নেয়ার পরপরই শিয়া এ রাজনীতিবিদ বিক্ষোভকারীদের দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন। শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে তিনি দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাকে ইরাকিদের বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানাতে দেখা গেছে। এ সময় তিনি বলেন, ‘আপনাদের ত্যাগ আর সাহস না থাকলে এই দেশের কোন পরিবর্তন হবে না। আপনাদের ওপর আমার আস্থা আছে আর এ কারণেই আমি আপনাদের বিক্ষোভ অব্যাহত রাখার অনুরোধ জানাচ্ছি।’ বিক্ষোভকারীদের হত্যায় জড়িতদের বিচারের মুখোমুখি ও দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়েরও প্রতিশ্রুতি দিয়েছেন ইরাকের নতুন এ প্রধানমন্ত্রী।

কে এই তৌফিক আলাউয়ি : মোহাম্মদ তৌফিক শিয়ামতাবলম্বী। তিনি লেবাননে পড়াশোনা করেছেন। সেখানে চাকরিও করেন তিনি। ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পর আলাউয়ি রাজনীতিতে প্রবেশ করেন।এর আগে দুইবার ইরাকের যোগাযোগমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

প্রসঙ্গত, কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে গত বছরের সেপ্টেম্বর থেকে বাগদাদের রাজপথে নেমে আসে কয়েক হাজার বিক্ষোভকারী। এরই ধারাবাহিকতায় ডিসেম্বরে চলমান সরকারবিরোধী বিক্ষোভ সহিংস আকার ধারন করে। ডিসেম্বরের থেকে শুরু এ সরকারবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত নিহত হয়েছে সাড়ে চারশোরও বেশি মানুষ। গত ৩ জানুয়ারি বাগদাদে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ডের পর বিক্ষোভ কিছুটা স্তিমিত হয়ে এলেও নতুন করে আবারও তা দানা বাধতে শুরু করেছে।