• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ৭ শাবান ১৪৪১

ইদলিবে সিরীয় বাহিনীকে ঢুকতে দেবে না তুরস্ক এরদোগান

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ফেব্রুয়ারী ২০২০

image

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, সিরীয় বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি ইদলিব প্রদেশে সিরিয়ার সেনাবাহিনীকে প্রবেশ করতে দেবে না তুরস্ক। সিরিয়ায় তুরস্কের আট সামরিক ব্যক্তি নিহতের পর মঙ্গলবার এমন হুঁশিয়ারির জানান তিনি। বিবিসি।

সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, এদিন ইদলিবের পরিস্থিতি সম্পর্কে সাংবাদিকদের এরদোগান বলেছেন, রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনী নির্দোষ ও শোকগ্রস্ত মানুষদের ইদলিব থেকে তুরস্কের সীমান্তে দিকে যেতে বাধ্য করছে।

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের সীমান্তের দিকে নিষ্পাপ ও শোকাহত মানুষদের তাড়িয়ে দিয়ে সিরিয়া সময় বের করতে চাচ্ছে। আমরা তাদের সেখানে কোনও ভূখণ্ড পেতে দেব না। এসময় সিরিয়ায় সরকার ও বিদ্রোহীদের সমর্থন দেয়া রাশিয়া ও তুরস্কের মত-ভিন্নতার সমাধান হওয়া উচিত বলেও মন্তব্য করেন এরদোগান। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে এ পর্যায়ে বড় ধরনের সংঘাত বা যুদ্ধে যাওয়ার কোনও প্রয়োজনীয়তা তুরস্কের নেই। আমরা অবশ্যই একসঙ্গে বসব এবং সবকিছু নিয়ে আলোচনা করব। তবে তা ক্ষোভ নিয়ে নয়। কারণ যারা মনে রাগ নিয়ে আলোচনায় বসে তারা পরাজিত হয়।

এর আগে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সোমবার সিরীয় সেনাবাহিনীর গোলাবর্ষণে সাত তুর্কি সেনা ও এক বেসামরিক ব্যক্তি ইদলিবে নিহত হয়েছে। পাল্টা পদক্ষেপ হিসেবে তুরস্ক ৭৬ জন সিরীয় সেনাকে ‘নিষ্ক্রিয়’ করেছে।

তবে সিরিয়ার সরকারি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কোনও হতাহতের ঘটনা ঘটেনি। এছাড়াও সিরিয়ার যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষণকারী মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) বলেছে, ইদলিবে তুরস্কের গোলাবর্ষণে কমপক্ষে ১৩ সেনা নিহত হয়েছে।