• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউল সানি ১৪৪০

সিরিয়ায় মার্কিন জোটের হামলা

আরব নেতারা নীরব

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , মঙ্গলবার, ১৭ এপ্রিল ২০১৮

image

সৌদির দাহরান শহরে গত রোববার মধ্যপ্রাচ্যের আরব দেশগুলো ও উত্তর আফ্রিকার কয়েকটি দেশ নিয়ে গঠিত আঞ্চলিক জোট আরব লীগের এক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে সিরিয়ায় রাসায়নিক হামলার সমালোচনা করে তার সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছেন আরব নেতারা। ছবিতে সম্মেলনে অংশ নেয়া আরব নেতারা -আল-জাজিরা

বেসামরিক নাগরিকদের ওপর রাসায়নিক হামলার অভিযোগ তুলে সিরিয়ায় মার্কিন জোটের হামলার বিষয়ে কোন মন্তব্য করেনি আরব লীগের নেতারা। তবে দেশটিকে রাসায়নিক অস্ত্রের ব্যবহারের বিষয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছেন। গত রোববার সৌদির দাহরান শহরে আরব লীগের এক শীর্ষ সম্মেলন থেকে দেয়া বিবৃতিতে এ দাবি জানান তারা। পাশাপাশি ‘অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য’ তারা ইরানের সমালোচনাও করেন। রয়টার্স।

বিবৃতিতে আরব লীগের নেতারা বলেন, ‘সিরিয়ার জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের তীব্র নিন্দা জানাচ্ছি এবং দায়ীদের বিরুদ্ধে আন্তর্জাতিক আইনের প্রয়োগ নিশ্চিত করতে এ বিষয়ে স্বাধীন আন্তর্জাতিক তদন্তের দাবি জানাচ্ছি আমরা।’ বিবৃতিতে বহুপাক্ষিক সিরিয়ার যুদ্ধের রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্বারোপ করা করা হয়। কিন্তু মার্কিন নেতৃত্বাধীন জোট যে সিরিয়ায় হামলা চালাল সে বিষয়ে কোন মন্তব্য করতে দেখা যায়নি তাদেরকে। সম্মেলনের মুখপাত্র জানান, সম্মেলনে নেতারা সিরিয়ার যুদ্ধ নিয়ে কথা বলেছেন। তবে তারা যুক্তরাষ্ট্র ও মিত্রদের দামেস্ক ও হোমস প্রদেশের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে চালানো ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে কোনো কথা বলেননি। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেয়ের সাংবাদিকদের জানান, সম্মেলনে নেতারা সিরিয়ায় রাসায়নিক হামলার প্রতিবাদ জানিয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন। আরব লীগের বিবৃতিতে ইরানের ওপর আরও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়ে সিরিয়া ও ইয়েমেন থেকে ‘ইরানের বেসামরিক বাহিনীগুলোকে’ প্রত্যাহারের আহ্বান জানানো হয়। গত কয়েক দশক ধরে আঞ্চলিক আধিপত্য নিয়ে সৌদি আরব ও ইরানের মধ্যে দ্বন্দ্ব চলছে।