• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১, ২৪ শ্রাবণ ১৪২৭

পম্পেও মিথ্যা ছড়াচ্ছেন

অভিযোগ চীনা গণমাধ্যমের

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মে ২০২০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উহানের পরীক্ষাগার থেকে ‘করোনাভাইরাসের উৎপত্তির যথেষ্ট প্রমাণ আছে’ বলে দাবি করেছেন। তার এমন দাবির প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পম্পেও’র বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ করেছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে পম্পেও ‘যথেচ্ছভাবে বিষোদগার করছেন এবং মিথ্যা ছড়াচ্ছেন’ বলে কড়া ভাষায় সমালোচনা করেছে চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি।

চীনের হুবেই প্রদেশের উহান শহরের পরীক্ষাগারেই নতুন করোনাভাইরাসের উৎপত্তি বলে এর আগে গত সপ্তাহের বৃহস্পতিবার দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এরই ধারবাহিকতায় দুদিন পর রোববার মার্কিন সম্প্রচার মাধ্যম এবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও একই কথার পুনরাবৃত্তি করে এর প্রমাণ থাকার দাবি করেন। যদিও এ বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলেননি তিনি। তবে পম্পেও বলেন, ‘মনে রাখবেন, বিশ্বে সংক্রামক রোগ ছড়িয়ে দেয়া আর নিকৃষ্টমানের ল্যাবরাটরি পরিচালনার ইতিহাসও চীনের আছে।’ এরপরই চীনের গণমাধ্যম এর পাল্টা জবাবে এমন প্রতিক্রিয়া জানাল। মঙ্গলবার চীনের ‘গ্লোবাল টাইমস’ পত্রিকা পম্পেওর ‘অধঃপতন’ হয়েছে বলে মন্তব্য করেছে।

আর জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) বলছে, করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের দাবি ‘অনুমান নির্ভর’। ভাইরাসটির উৎপত্তি সম্পর্কে সুনির্দিষ্ট কোনো প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া যায়নি বলে জানিয়েছেন সংস্থাটির জরুরি বিভাগের পরিচালক মাইকেল রায়ান।

তাছাড়া গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্সের পক্ষ থেকে এক বিরল বিবৃতিতে বলা হয়েছে, ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর বিষয়ে তারা এখনও নিশ্চিত নয়, তদন্ত চলছে। তবে কোভিড-১৯ বা নতুন করোনাভাইরাস মানবসৃষ্ট নয়। এমনকি ভাইরাসটি জেনেটিকভাবে পরিবর্তিতও নয়। এ বিষয়ে তারা নিশ্চিত।

এদিকে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলোতে প্রায়শই সরকারের চিন্তা-ভাবনা এবং দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটলেও পম্পেওর দাবি নিয়ে চীন সরকার সরাসরি এখনো কোনো প্রতিক্রিয়া প্রকাশ করেনি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ‘গ্লোবাল টাইমস’ পত্রিকা এর আগে সোমবার পম্পেও’র বিরুদ্ধে ‘অদ্ভুত সব তত্ত্ব দেয়া এবং সত্যকে বিকৃত করার’ অভিযোগ করেছে। পরদিন মঙ্গলবারও অভিযোগ করে পত্রিকাটি বলেছে, ‘পম্পেও মিথ্যাচার করে এক ঢিলে দুই পাখি মারতে চাইছেন।’

প্রথমত, পম্পেও নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জিতানোর চেষ্টায় রয়েছেন।