• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১, ৩০ শ্রাবণ ১৪২৭

অবশেষে নতুন প্রধানমন্ত্রী পেল ইরাক

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শুক্রবার, ০৮ মে ২০২০

image

ইরাকের সাবেক সাংবাদিক ও গোয়েন্দা প্রধান মোস্তফা আল কাজেমি দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এর মধ্য দিয়ে পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান হলো মধ্যপ্রাচ্যের এ দেশটিতে। গত বুধবার স্থানীয় সময় রাতে ইরাকের পার্লামেন্টে অনুষ্ঠিত আস্থাভোটে মোস্তফা আল কাজেমির নেতৃত্বাধীন মন্ত্রিসভা জয়লাভ করেছে। দ্য গার্ডিয়ান।

সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, দেশটির আইনপ্রণেতারা নতুন প্রধানমন্ত্রী ও নতুন সরকার নির্বাচনে সক্ষম হওয়ায় এ অচলাবস্থার অবসান ঘটল। তবে মন্ত্রিত্ব প্রার্থীদের কয়েকজন প্রত্যাখ্যাত হওয়ায় আপাতত পূর্ণ মন্ত্রিসভা ছাড়াই সরকার গঠন করতে হবে কাজেমিকে।

বুধবার অনুষ্ঠিত ভোটাভুটিতে কাজেমির তালিকায় থাকা স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী ও বিদ্যুৎমন্ত্রীও জয়লাভ করেছেন। এ সময় প্রার্থীদের নিয়ে সমঝোতায় না পৌঁছাতে পারায় তেল ও পররাষ্ট্রমন্ত্রী পদে ভোটাভুটি বিলম্বিত করা হয়েছে। এছাড়া কাজেমি মনোনীত আইনমন্ত্রী, কৃষিমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী প্রার্থীকে প্রত্যাখ্যান করেছেন আইনপ্রণেতারা।

এদিকে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর একটি টুইটার বার্তায় কাজেমি লিখেছেন, ‘ইরাকের নিরাপত্তা, স্থিতিশীলতা ও সমৃদ্ধি নিয়ে কাজ করাটাই আমাদের পন্থা।’ এ সময় করোনাভাইরাস মহামারী মোকাবিলাকে অগ্রাধিকার দেবেন বলে জানিয়েছেন কাজেমি। এছাড়া, সরকারবিরোধী বিক্ষোভকারীদের যারা হত্যা করেছে তাদেরকেও বিচারের মুখোমুখি করার আশ্বাস দিয়েছেন তিনি।

গত ২৯ নভেম্বর আদিল আবদুল মাহদি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর পর গত কয়েক মাসে ইরাকে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ দেখা দেয়। এ সময়ের মধ্যে কয়েকজন ব্যক্তিকে মন্ত্রিসভা গঠনের সুযোগ দেয়া হলেও শেষ পর্যন্ত তারা আস্থা ভোটে টিকতে ব্যর্থ হন। এরই ধারাবাহিকতায় ৯ এপ্রিল দেশটির সাবেক সাংবাদিক ও গোয়েন্দা প্রধান মোস্তফা আল কাজেমিকে মন্ত্রিসভা গঠনের দায়িত্ব দেয়া হয়। রাজনৈতিক দলগুলোর সঙ্গে দফায় দফায় শলাপরামর্শের পর পার্লামেন্টে মন্ত্রীদের তালিকা পেশ করেন তিনি।