• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল ‍আউয়াল ১৪৪২

বিষাক্ত গ্যাস লিক

অন্ধ্রপ্রদেশে প্রাণহানি ৯ অসুস্থ তিন শতাধিক

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শুক্রবার, ০৮ মে ২০২০

image

গতকাল ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখা পত্তমের একটি কারখানায় ছড়িয়ে পড়া গ্যাসে আক্রান্ত এক নারীকে হাসপাতালে নিয়ে যাচ্ছেন স্বেচ্ছাসেবীরা - এপি

দক্ষিণ-পূর্ব ভারতের উপকূলীয় অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তমের কাছে এলজির একটি পলিমার কারখানা (প্ল্যান্ট) থেকে বিষাক্ত রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্ত হয়ে কমপক্ষ ৯ জনের প্রাণহানী ঘটেছে। আর অসুস্থ হয়ে পড়েছেন স্থানীয় তিন শতাধিক বাসিন্দা। গত বুধবার গভীর রাতে ওই কারখানা থেকে গ্যাস ছড়িয়ে পড়া শুরু করে। তবে হতাহতের সংখ্যা আরও বাড়ার বলেই আশঙ্কার কথা জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি। রয়টার্স, এনডিটিভি ।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, গত বুধবার গভীর রাতে এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই কারখানা থেকে যখন স্টাইরিন গ্যাস ছড়ানো শুরু হয়, তখনও আশপাশের এলাকার বেশিরভাগ মানুষ ঘুম থেকে ওঠেনি। ওই এলাকা থেকে কমপক্ষে ৩০০ মানুষকে অসুস্থ অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে। তারা চোখে জ্বলুনি ও শ্বাসকষ্টের মতো সমস্যা হওয়ার কথা বলেছেন।

এ দুর্ঘটনায় পর গ্রেটার বিশাখাপত্তম মিউনিসিপাল করপোরেশন এক টুইটার বার্তায় বলেছে, ‘গোপালপত্তমের এলজি পলিমারসে গ্যাস লিকেজ ধরা পড়েছে। নিরাপত্তা সতর্কতার কারণে ওই এলাকার আশপাশের নাগরিকদের বাড়ির বাইরে আসতে নিষেধ করা হচ্ছে।’

এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই কারখানার কাছে অগ্নিনির্বাপণের গাড়ি, অ্যাম্বুলেন্স ও পুলিশ সদস্যদের প্রস্তুত রাখা হয়েছে। আশপাশের কয়েকটি গ্রামের বাসিন্দাদের সরিয়ে ফেলা হচ্ছে। তবে দুর্ঘটনার বিষয়ে তাৎক্ষণিভাবে কারখানা কর্তৃপক্ষের কোন প্রতিক্রিয়া জানাতে পারেনি রয়টার্স।