• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১, ২১ শ্রাবণ ১৪২৭

সোলেইমানি হত্যা

রুশ প্রেসিডেন্ট পুতিনের উদ্বেগ বাশারের কৃতজ্ঞতা প্রকাশ

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , রোববার, ০৫ জানুয়ারী ২০২০

image

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে ইরানের কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার জেনারেল সোলেইমানিকে হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত শুক্রবার ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক টেলিফোনালাপে এ উদ্বেগ প্রকাশ করেন তিনি। পার্স টুডে।

সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, এদিন রুশ প্রেসডেন্টের দাফতরিক ভবন ক্রেমলিনের পক্ষ থেকে এর মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, সোলেইমানিকে হত্যার পর উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ওই ফোনালাপ অনুষ্ঠিত হয়। এ সময় প্রেসিডেন্ট পুতিন উদ্বেগ প্রকাশ করে বলেন, আমেরিকার এ পদক্ষেপে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে যাবে। এর আগে রুশ কর্মকর্তারাও যুক্তরাষ্ট্রের হামলার নিন্দা জানিয়েছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে শক্তির ভারসাম্যের পরিবর্তন আনতে চায়। পাশাপাশি এ প্রসঙ্গে রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির প্রধান কনস্তান্তিন কাসাচোভ বলেছেন, মার্কিন দূতাবাসে ইরাকি জনগণের হামলার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র জেনারেল সোলেইমানিকে যেভাবে হত্যা করেছে, তার চেয়ে খারাপ দৃশ্যপট আর কিছু হতে পারে না।

এদিকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, তার দেশের জনগণ কখনও কাসেম সোলেইমানির সাহসিকতার কথা ভুলবে না। শুক্রবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির কাছে পাঠানো এক শোকবার্তায় তিনি এমন মন্তব্য করেন। বাশার বলেন, এই অপরাধযজ্ঞ যুক্তরাষ্ট্রের বিধ্বংসী নীতি এবং সব আগ্রাসী শক্তির মোকাবিলায় প্রতিরোধ ফ্রন্টের দৃঢ়তাকে আরও জোরদার করবে। এ বিষয়ে আমি শতভাগ নিশ্চিত। তিনি আরও বলেন, জেনারেল কাসেম সোলেইমানি তার পুরো জীবনটাই দেশ, জাতি, প্রতিরোধ ফ্রন্ট ও ন্যায়ের পক্ষে সংগ্রামে ব্যয় করেছেন।