• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ ২৯ শাবান ১৪৪২

এনআরসি-সিএএ ইস্যু

মোদির সঙ্গে কথা বলবেন ট্রাম্প

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে সদ্য পাস হওয়া বিতর্কিত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও নাগরিকত সংশোধনী আইন (সিএএ) নিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করবেন। ট্রাম্পের আগামী দু’দিনের (২৪-২৫ ফেব্রুয়ারি) ভারত সফরকে সামনে রেখে গত শুক্রবার ট্রাম্প প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। টাইমস অব ইন্ডিয়া

১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ২৪ ফেব্রুয়ারি ভারত পৌঁছাবেন ট্রাম্প। সেখানে তিনি আহমেদাবাদের মতেরা স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প শীর্ষক এক কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। ট্রাম্প ও ফার্স্টলেডি মেলানিয়া ২৫ ফেব্রুয়ারি ভারতের রাজধানীতে পৌঁছে ব্যস্ত সময় কাটাবেন। সূত্রমতে, ওই দিন বেশ কয়েকটি বৈঠক ও প্রতিনিধি পর্যায়ে আলোচনা ও বেশ কিছু চুক্তিও স্বাক্ষরিত হবে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, এদিন ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপে ওই মার্কিন কর্মকর্তা বলেছেন, ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও প্রতিষ্ঠানের প্রতি যুক্তরাষ্ট্রের অগাধ শ্রদ্ধা রয়েছে। এবং ভারত যাতে সেগুলোকেই ঊর্ধ্বে রাখে সেটির জন্য আমরা উৎসাহ দেব। ট্রাম্পের ভারত সফরে এনআরসি ও সিএএ আলোচনায় থাকবে কিনা এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেন, আপনি যে বিষয়গুলো তুলে ধরেছেন তা নিয়ে আমরা উদ্বিগ্ন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত আলোচনায় প্রেসিডেন্ট বিষয়গুলো নিয়ে কথা বলবেন। মনে রাখবেন, ভারত যাতে করে গণতান্ত্রিক ঐতিহ্য সমুন্নত রাখে সেটির দিকে তাকিয়ে আছে বিশ্ব।

মার্কিন ওই কর্মকর্তা আরও বলেন, ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে প্রকাশ্য বক্তব্যে ও একান্ত আলাপে প্রেসিডেন্ট ট্রাম্প আমাদের উভয় দেশের ঐতিহ্য, গণতন্ত্র ও ধর্মীয় স্বাধীনতার বিষয় তুলে ধরবেন। তিনি ধর্মীয় স্বাধীনতার বিষয়টি গুরুত্ব সহকারে তুলে ধরবেন কারণ তা আমাদের প্রশাসনের কাছে খুব গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রথমবারের মতো দুদিনের (২৪ ও ২৫ ফেব্রুয়ারি) সফরে ভারতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ‘ফার্স্ট লেডি’ মেলানিয়াকে নিয়ে তিনি দিল্লিতে পৌঁছবেন আগামী ২৪ ফেব্রুয়ারি। এর পরদিন তার আহমেদাবাদে যাবার কথা। মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ গত মঙ্গলবার এ সফরসূচি ঘোষণা করেছে। তার এ সফর ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করবে বলেই হোয়াইট হাউজের অভিমত।