• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ মহররম ১৪৪২, ০৯ আশ্বিন ১৪২৭

৪ এপ্রিল পর্যন্ত সব গণপরিবহন বন্ধ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্দেশনা মোতাবেক আজ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। এ সময় রাইড শেয়ারিং সেবা কার্যক্রম বন্ধ থাকবে। গতকাল এক বিজ্ঞপ্তিতে নিদের্শনা জারি করে বিআরটিএ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার দেশবাসী জনগণ, যাত্রী সাধারণ, মালিক-শ্রমিকসহ সংশ্লিষ্ট সবার জ্ঞাতার্থে জানাচ্ছে যে, আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল ২০২০ পর্যন্ত সারাদেশে গণপরিবহণ লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ট্রাক, কাভার্ডভ্যান, ওষুধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ- এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। পণ্যবাহী যানবাহনে কোন যাত্রী পরিবহণ করা যাবে না।

এদিকে গতকাল বিআরটিএ’র এই নির্দেশনার বরাত দিয়ে সেবা বন্ধের বিষয়টি নিশ্চিত করেন দেশের অন্যতম শীর্ষ রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম প্রতিষ্ঠান ‘পাঠাও’র প্রধান বিপণন ও জনসংযোগ কর্মকর্তা সৈয়দা নাবিলা মাহবুব। তিনি বলেন, বিআরটিএ ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব ধরনের রাইড শেয়ারিং সেবা বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে। আমরাও কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক প্রস্তুতি নিচ্ছি। করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে সবারই নিজ নিজ অবস্থানে বা বাসায় থাকার বিকল্প নেই। রাইড শেয়ারিং সেবা নেয়ার অর্থ হচ্ছে, মানুষ বাসায় অবস্থানের বদলে ট্রাভেল করছে। এই বিবেচনা থেকেই হয়তো কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছেন। আমরা ইতোমধ্যে তাদের নির্দেশনা পেয়েছি। আমরাও চাই, সবাই যেন এ সময় বাসায় নিরাপদে থাকে। তবে খাবার সরবরাহ সেবা বা ফুড ডেলিভারি সার্ভিস এই নির্দেশনার আওতামুক্ত। অর্থাৎ রাইড শেয়ারিং সেবা বন্ধ থাকলেও খাবার সরবরাহ সেবা চালিয়ে যেতে পারবে রাইড শেয়ারিং সেবা ভিত্তিক প্রতিষ্ঠানগুলো।