• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ ২৩ রজব ১৪৪২

দেশে করোনা

২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩ দশমিক ৩০ শতাংশ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৭ জন এবং শনাক্ত হয়েছেন ৩৬৬ জন। এ পর্যন্ত দেশে করোনায় মোট মারা গেছেন ৮ হাজার ৩৫৬ জন এবং আক্রান্ত হয়েছেন মোট পাঁচ লাখ ৪৩ হাজার ৭১৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৯২ জন, এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৯২ হাজার ৫৯ জন।

গতকাল করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নমুনা সংগৃহীত ১১ হাজার ৫১টি এবং পরীক্ষা হয়েছে ১১ হাজার ১০৩টি। এ পর্যন্ত দেশে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৩৯ লাখ ৫৮ হাজার ৭৭৬টি।

অধিদপ্তর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৩০ শতাংশ, আর এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫০ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

দেশে বর্তমানে ২১৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৭টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে হচ্ছে ৬৮টি পরীক্ষাগারে।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে পুরুষ ৪ জন ও নারী ৩ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩২৫ জন এবং নারী ২ হাজার ৩১ জন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৭০ শতাংশ ও নারী ২৪ দশমিক ৩১ শতাংশ।

বয়স বিশ্লেষণে দেখা যায়, ১৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে ষাটোর্ধ ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে মারা যাওয়া ৭ জনের মধ্যে ঢাকা বিভাগের ৫ জন এবং বরিশাল ও রাজশাহী বিভাগের আছেন একজন করে। ৭ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৬৯২ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৪৬৬ জন, চট্টগ্রাম বিভাগের ১৯৬ জন, রংপুর, সিলেট ও খুলনা বিভাগের আছেন ৩ জন করে, বরিশাল বিভাগের আছেন ৬ জন আর রাজশাহী বিভাগের আছেন ১৫ জন।