• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০১ মহররম ১৪৪২, ০৩ আশ্বিন ১৪২৭

দেশের করোনা পরিস্থিতি

২৪ ঘণ্টায় মৃত্যু ৫, নতুন শনাক্ত ৫৫২ জন

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ০৩ মে ২০২০

image

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা রোগী। বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। অনেকেই নিজের অজান্তেই আক্রান্ত হচ্ছে। আর চিকিৎসা ও শনাক্ত করণ পরীক্ষার ভোগান্তির কারণে অনেকেই মৃত্যুবরণ করছে। অভিযোগ রয়েছে, জনসচেতনতার অভাব ও স্বাস্থ্যবিধি মেনে না চলার কারণে করোনায় বেশি আক্রান্ত হচ্ছে। মহাখালী স্বাস্থ্য অধিদফতরের গত ২৪ ঘণ্টার বুলেটিনে বলা হয়েছে, নতুন করে করোনা টেস্টে ৫৫২ জন শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ৮ হাজার ৯৯০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছে, আরও ৫ জন। এ নিয়ে মোট মোট ১৭৫ জন মৃত্যুবরণ করছে। সুস্থ হয়েছে ৫ জন এ নিয়ে মোট ১৭৭ জন।

২৪ ঘণ্টায় মৃত কোভিড-১৯ মৃত ব্যক্তিদের বয়স ও লিঙ্গভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৩ জন পুরুষ ২ জন মহিলা। মৃত্যুবরণকারী ৫ জনই ঢাকায়। বয়স বিশ্লেষণে তাদের মধ্যে যাটোর্ধ্ব ১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন। ৩১ থেকে ৪০ বছর বয়সের ১ জন।

এ পর্যন্ত আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ ঢাকা বিভাগে শতকরা (৮৩ দশমিক ০৭ ভাগ)। এরপর যথাক্রমে ৪ পয়েন্ট ৬ ভাগ চট্টগ্রামে। খুলনায় ২ পয়ে ২০ ভাগ। রংপুরে ১ পয়েন্ট ৮০ ভাগ। সিলেটে ১ পয়েন্ট ৫ ভাগ। ময়মনসিংহে ৩ পয়েন্ট ৭ ভাগ। বরিশালে ১ পয়েন্ট ৬ ভাগ এবং রাজশাহীতে ১ পয়েন্ট ৫ ভাগ।

বিশেষজ্ঞদের মতে, দক্ষিণ-পূর্ব এশিয়া ও বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতির সর্বশেষ বর্ণনা দেন। তাদের মতে, কোভিড-১৯ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় সাজামিক দূরত্ব বজায় রাখা, ২০ সেকেন্ড সময় ধরে সাবান পানি দিয়ে বার বার হাত ধোয়া। স্বাস্থ্যবিধি মেনে কাপড় বা টিসু দিয়ে হাঁচি-কাশি দেয়া, কারণ হাঁচি-কাশির মাধ্যমে সর্বোচ্চ এ রোগটি ছড়ায় । তাই এ বিষয়ে সতর্ক থাকার জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে।

কোভিড-১৯ টেস্টে রাজধানীতে ১৫টি স্থানসহ সারাদেশে ৩১টি স্থানে পরীক্ষা করা হচ্ছে। রাজধানীর নতুন করে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে নমুনা সংগ্রহ করা হচ্ছে।

দেশে বর্তমানে কোয়ারেন্টিনে আছে ৬৯ হাজার, ৯৪ জন। এরমধ্যে হোম কোয়ারেন্টিনে আছে ৬৩ হাজার ৫০৮ জন। হাসপাতাল ও অন্য কোয়ারেন্টিনে ৫,৫৮৬ জন। আর বর্তমানে আইসোলেশনে আছে ১,৬৬৩২ জন।