• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি ১৪৪১

সীমান্ত হত্যা উল্লেখযোগ্য হারে কমেছে -পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ :
  • প্রতিনিধি, সিলেট

| ঢাকা , রোববার, ১৩ অক্টোবর ২০১৯

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সীমান্তে মানুষ হত্যা বন্ধে ঢালাওভাবে ভারতকে দোষারোপ করা ঠিক নয় করে নিজেদেরও দায়িত্বশীল হওয়া উচিত। গতকাল সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের একথা বলেন।

মন্ত্রী বলেন, সম্প্রতি সীমান্তে হত্যাকাণ্ড উল্লেখযোগ্য হারে কমে গেছে। আর যারা মারা যাচ্ছে, তাদের অধিকাংশই অবৈধভাবে ভারতে যায়। চোরাকারবারির সঙ্গে জড়িত। অবৈধভাবে ভারত যাওয়া কমালে সীমান্ত হত্যা কমে যাবে বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, চুরি বন্ধ করুন। সরকার কিন্তু কাউকে মারতে চান না। তবে আমাদের দায়িত্ববান হতে হবে।

অবৈধভাবে ভারত যাওয়া কমালে সীমান্ত হত্যা বন্ধ হবে। পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০০১-২০০২ ও ২০০৩ সালে প্রতিবছর শতাধিক লোক মারা যেত। কিন্তু গত বছর মারা গেছে মাত্র তিন থেকে চারজন। ভারতে পানি ও গ্যাস দেয়া নিয়ে মানুষের মধ্যে তথ্যবিভ্রাট রয়েছে বলেও এক প্রশ্নের জবাবে জানান মন্ত্রী।

তিনি বলেন, ফেনী নদীর পানির চুক্তির মাধ্যমে ভারতকে দায়বদ্ধতার মধ্যে ফেলেছে বাংলাদেশ। এটা বাংলাদেশের মহানুভবতা। মন্ত্রী আরও বলেন, আমদানিকৃত গ্যাস বাংলাদেশ রূপান্তর করে ভারতে বিক্রি করবে। এতে উল্টো বাংলাদেশই লাভবান হবে।