• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭, ৭ রবিউল ‍আউয়াল ১৪৪২

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আরও ৯ দিন বাড়ল

কোচিংও বন্ধ থাকবে

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ২৫ মার্চ ২০২০

দেশে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রার্দুভাব বাড়তে থাকায় সারাদেশের প্রাক-প্রাথমিক থেকে শুরু করে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও নয় দিন বাড়িয়েছে সরকার। কোচিং সেন্টারও বন্ধ থাকবে।

এর আগে ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়, এই ছুটি বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। করোনাভাইরাসের কারণে আগামী ১ এপ্রিল অনুষ্ঠিতব্য এইচএইস পরীক্ষাও স্থগিত করেছে সরকার। এদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়মিত পড়ালেখা চালিয়ে যেতে শিশুদের মায়েদের মোবাইলে এসএমএস (ক্ষুদেবার্তা) পাঠানোর নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গতকাল এক সভায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত হয় বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেছেন, ছুটির সময় শিক্ষার্থীরা বাসায় অবস্থান করবে এবং আইইডিসিআর ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলবে। তিনি জানান, আগামী ২৮ মার্চ থেকে সকাল ৯টা হতে রাত ৯টা পর্যন্ত সংসদ টিভির মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর ক্লাস সম্প্রচার করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের জানিয়েছেন, ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানে ৩১ মার্চ পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। তাই ছুটি বাড়ানোর বিষয়ে দুই মন্ত্রণালয় বৈঠকের পর নতুন নির্দেশনা দেয়া হয়েছে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের বর্ষপঞ্জি অনুসারে রমজান, ঈদুল ফিতরসহ বেশ কিছু ছুটি মিলিয়ে ২৫ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত ছুটি রয়েছে। এছাড়া এপ্রিল মাসে শবেবরাত, ইস্টার সানডে ও পহেলা বৈশাখের ছুটি রয়েছে। সাপ্তাহিক ছুটি ও সরকারি ছুটি বাদে চার থেকে ২৪ এপ্রিল পর্যন্ত মাত্র ১৪ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা। তাই করোনাভাইরাস রোধে এই ১৪ দিনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার চিন্তা আছে। তবে আপাতত ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার কথা বলা হয়েছে।

বৈশ্বিক করেনাভাইরা পরিস্থিতির মধ্যে বাংলাদেশেও গতকাল পর্যন্ত চারজনের মৃত্যু এবং ৩৯ জন আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

মায়ের সেলফোনের মেসেস অনুযায়ী পড়বে প্রাথমিকের ছাত্রছাত্রীরা :

প্রাথমিক বিদ্যালয়ের নিয়মিত পড়ালেখা চালিয়ে যেতে শিশুদের মায়েদের মোবাইলে এসএমএস (ক্ষুদেবার্তা) পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে।

গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সব জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন।

তিনি সাংবাদিকদের বলেন, দেশের এক কোটি ৩৭ লাখ শিক্ষার্থীর মায়ের মোবাইলে একটি ইউনিক এসএমএস পাঠানো হবে। এ পর্যন্ত বিদ্যালয়ে যা পড়ানো হয়েছে, যা পড়ানোর কথা ছিল তা বন্ধের মধ্যে মায়েদের তত্ত্বাবধানে ছাত্রছাত্রীদের পড়ালেখা চালিয়ে যেতে বলা হবে। এই এসএমএসটি প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

গণশিক্ষা সচিব আরও বলেন, শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে যেতে নিয়মিত সংসদ টেলিভিশন ও রেডিও’র মাধ্যমে সিলেবাস অনুযায়ী শ্রেণী পাঠের ক্লাস সম্প্রচার করা হবে। দেশের সেরা মানের শিক্ষকদের দ্বারা ভিডিও রেকর্ডিং করে তা সম্প্রচার করা হবে। নিয়মিত বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা মোবাইলে অভিভাবকদের সঙ্গে কথা বলে শিক্ষার্থীদের লেখাপড়া মনিটরিং করতে বলা হয়েছে।

  • করোনাভাইরাস আতঙ্কে

    হাসপাতালগুলোতে চিকিৎসা সংকট

    ডাক্তার-নার্সদের সুরক্ষা ব্যবস্থার অভাব

    করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসা করতে গিয়ে রাজধানীর মিরপুরে একটি প্রাইভেট হাসপাতালের এক

  • সরকারের পক্ষ থেকে ফের অনুরোধ

    সবাই ঘরে থাকুন

    প্রাণঘাতী নভেল করোনাভাইরাস থেকে বাঁচতে সবাইকে বাসায় থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর মুখ্য

  • বিশ্বে মৃত্যু ১৭ হাজার ছাড়িয়েছে : আক্রান্ত ৪ লাখের কাছে

    ১৯০টির বেশি দেশ ও অঞ্চলে সংক্রমণ

    বিশ্বজুড়ে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন প্রায় ৪ লাখ মানুষ। মৃতের সংখ্যা ১৭ হাজার

  • দেশে আরও একজনের মৃত্যু : নতুন শনাক্ত ৬

    মৃত্যুর সংখ্যা ৪ আক্রান্ত ৩৯ জন

    দেশে করোনাভাইরাসে আরও ছয়জন শনাক্ত হয়েছেন। এদের মধ্যে একজন মারা গেছেন। ফলে

  • ভারত জুড়ে ২১ দিনের লকডাউন

    করোনাভাইরাস প্রতিরোধে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটিতে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন।

  • ট্রেন-নৌযান বন্ধ

    কাল থেকে ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে গণপরিবহন পণ্যবাহী যান চলবে

    newsimage

    করোনাভাইরাস প্রাদুর্ভাব ঠেকাতে ট্রেন ও নৌযান বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকারে

  • হ্যালো ডা. অখিল সরকার বলছেন...

    ‘হ্যালো ডা. অখিল সরকার বলছেন। আমি শিবচর থেকে ...বলছি। আমার স্বাস্থ্য সমস্যা

  • ২৫ মার্চ গণহত্যা দিবস আজ

    মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে

    newsimage

    মানব সভ্যতার ইতিহাসের এক কলঙ্কিত দিন আজ ২৫ মার্চ গণহত্যা দিবস।