• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ মহররম ১৪৪২, ০৭ আশ্বিন ১৪২৭

শতভাগ যাত্রী নিয়ে ট্রেন চলবে আজ থেকে

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

আজ থেকে শতভাগ যাত্রী নিয়ে চলাচল করবে সারাদেশের ট্রেন। এরমধ্যে ৫০ শতাংশ টিকিট বিক্রয় হবে অনলাইনে আর ৫০ শতাংশ টিকিট বিক্রয় করা হবে কাউন্টারে। যাত্রার ১০ দিন আগ থেকেই অনলাইন, মোবাইল অ্যাপস ও কাউন্টারে এই টিকিট পাওয়া যাবে। গতকাল এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে রেলওয়ে সূত্র জানায়। এদিকে স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে আরও ৩৬টি কমিউটার, লোকাল ও মেইল ট্রেন চালচল শুরু হবে বলে রেলওয়ে সূত্র জানায়।

জানা গেছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত ২৪ মার্চ থেকে দুই মাস ৫ দিন বন্ধ থাকার পর গত ৩১ মে চালু করা হয় যাত্রীবাহী ট্রেন সার্ভিস। তখন থেকে ৫০ শতাংশ আসন ফাঁকা রেখে পর্যায়ক্রমে ১৩৪টি ট্রেন চলাচল শুরু হয়। ৫০ শতাংশ টিকিট অনলাইন ও মোবাইল অ্যাপসের মাধ্যমে বিক্রয় করা হতো। পরবর্তীতে গত ১২ সেপ্টেম্বর থেকে কাউন্টারে ২৫ শতাংশ টিকিট বিক্রয় শুরু হয়। কিন্তু যাত্রীদের চাহিদা বেশি থাকায় টিকিট বিক্রয় শুরু হওয়ার ১-২ ঘণ্টার মধ্যেই সব টিকিট বিক্রয় শেষ হয়ে যায়। তাই ট্রেনে যাত্রীদের চাহিদা বৃদ্ধির কারণে স্বাস্থ্যবিধি মেনে বুধবার থেকেই শতভাগ যাত্রী নিয়ে চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরমধ্যে ৫০ শতাংশ টিকিট অনলাইন ও মোবাইল অ্যাপসে এবং ৫০ শতাংশ টিকিট কাউন্টারে বিক্রয় করা হবে বলে রেলওয়ে সূত্র জানায়।

এদিকে আজ থেকে আরও ৩৬টি কমিউটার, লোকাল ও মেইল ট্রেন চলাচল শুরু হবে। গত ১০ ও ১৩ সেপ্টেম্বর ৪৮টি ট্রেন চালু হয়েছে। আজ সহ তিন দফায় মোট ৮৪টি ট্রেন চালু হলে ট্রেনের সংখ্যা দাঁড়াবে ২১৮টিতে। বাকি আরও ১৪৪টি মেইল ও লোকাল ট্রেন পর্যায়ক্রমে চালু হবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান। গত ৩১ মে প্রথম দফায় ৮ জোড়া আন্তঃনগর ট্রেন চালু করা হয়। পরবর্তীতে ৩ জুন দ্বিতীয় দফায় আরও ১১ জোড়া আন্তঃনগর ট্রেন বাড়ানো হয়। গত ১৬ আগস্ট নতুন করে আরও ১২ জোড়া আন্তঃনগর ও এক জোড়া কমিউটার ট্রেনসহ মোট ১৩ জোড়া ট্রেন চালু করা হয়। এরপর গত ২৭ আগস্ট থেকে ১৮ জোড়া ও ৫ সেপ্টেম্বর থেকে ১৯ জোড়া ট্রেন চলাচল শুরু করেছে। এরই ধারাবাহিকতায় আগামী ১৬ সেপ্টেম্বর নাগাদ আরও ৮৪টি ট্রেন চালু করা হবে বলে রেলওয়ে সূত্র জানায়।