• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১

রূপালী ব্যাংকের প্রস্তাব নাকচের আহ্বান টিআইবির

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , সোমবার, ০৭ অক্টোবর ২০১৯

ব্যাংকিং খাতে ঋণ পুনঃতফসিলিকরণে বিদ্যমান সব নীতিমালা অগ্রাহ্য করে বস্ত্রখাতের প্রতিষ্ঠান মাদার টেক্সটাইলকে সুবিধা দিতে রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংকে যে প্রস্তাব পাঠিয়েছে তা ন্যক্কারজনক বলে অভিহিত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি এ প্রস্তাব নাকচ করে দিতে কেন্দ্রীয় ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছে। রূপালী ব্যাংকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার পাশাপাশি ব্যাংকিং খাতের ভয়াবহ দুর্গতি কাটিয়ে উঠতে দ্রুত স্বাধীন কমিশন গঠনের দাবিও পুনর্ব্যক্ত করেছে টিআইবি। বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানকে উদ্ধৃত করে বলা হয়, মাদার টেক্সটাইলের ঋণ পুনঃতফসিলের প্রস্তাবসংক্রান্ত যে খবর বেরিয়েছে তাতে দেখা যাচ্ছে, দুই যুগে কোম্পানিটি ৭ বার পুনঃতফসিলের সুবিধা পেলেও ঋণ পরিশোধের কোন আগ্রহ দেখায়নি। তারপরও রূপালী ব্যাংক পর্ষদ সম্পূর্ণ সুদের ৪০০ কোটি টাকা মওকুফ করে আসল আদায়ে দীর্ঘমেয়াদি (২০৪০ সাল পর্যন্ত) সুযোগ দেয়ার অভাবনীয় সুপারিশ বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের জন্য পাঠিয়েছে।

সংবাদমাধ্যম থেকে আমরা আরও জানতে পারি, এমন ঋণ পুনঃতফসিলের জন্য নূন্যতম অর্থ (মোট ঋণের ৫ ভাগ) এককালীন পরিশোধের যে ব্যাংকিং নিয়ম রয়েছে তাও অগ্রাহ্য করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির পরিচালনা পর্ষদ যেভাবে বিদ্যমান সব নীতিমালা অগ্রাহ্য করে এ প্রস্তাব দিয়েছে তাতে প্রমাণ হয় যে, তারা কার্যত কায়েমি স্বার্থের কাছে জিম্মি হয়ে গেছে এবং নীতিগত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তারা ন্যূনতম পেশাদারিত্ব দেখানোর সক্ষমতা হারিয়ে ফেলেছে।