• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ৫ সফর ১৪৪০

রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা

মায়ানমার স্বরাষ্ট্রমন্ত্রী আসছেন আজ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮

রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে আলোচনার জন্য তিন দিনের সফরে আজ ঢাকায় আসছেন মায়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিও সোয়ের নেতৃত্বে ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল। ১৫-১৭ ফেব্রুয়ারি ঢাকা সফরের সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সাথে বৈঠক করার কথা রয়েছে প্রতিনিধিদলের।

শুক্রবার দুপুর ৩টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হওয়া কথা রয়েছে। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বাংলাদেশ ও মায়ানমারের সীমান্তপথে অনুপ্রবেশ, মানব পাচার ও মাদক পাচার রোধে ব্যবস্থা নিয়ে আলোচনা করা হবে। তবে সবচেয়ে গুরুত্ব দেয়া হবে রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসন নিয়ে গুরুত্ব দেয়া হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জন নিরাপত্তা বিভাগের উপসচিব আবু হেনা মোস্তফা জামান সংবাদকে বলেন, মায়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরটি একটি ধারাবাহিক বৈঠক। এর আগে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী মায়ানমার সফরে গিয়েছিলেন। এর অংশ হিসেবে মায়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন। এই সফরে দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। তবে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া।

এর আগের গত বছর ২৩ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল মায়ানমার সফর করেন। ওই সময় রোহিঙ্গা সংকট সমাধানে কফি আনানের সুপারিশ বাস্তবায়নসহ মায়ানমার নাগরিকদের ফিরিয়ে নেয়া, সন্ত্রাস প্রতিরোধ, বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, মানব পাচার বন্ধকরণ, শান্তিপূর্ণ সীমান্ত ব্যবস্থাপনা, সীমান্তে মাদক পাচার বন্ধকরণসহ দুটি এমওইউ (সম্মঝোতা স্মরক) স্বাক্ষর করা হয়। ওই সফরের ধারাবাহিকতায় মায়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়।