• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ জিলকদ ১৪৪১

ভারমুক্ত হলেন জয়-লেখক

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি

| ঢাকা , রোববার, ০৫ জানুয়ারী ২০২০

image

ভারপ্রাপ্ত হিসেবে সাড়ে তিন মাস ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের দায়িত্ব পালনের পর ভারমুক্ত হলেন আল নাহিয়ান খান জয় এবং লেখক ভট্টাচার্য। গতকাল বিকেলে ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ভারমুক্ত করার ঘোষণা দেন। এর আগে গত বছরের সেপ্টেম্বরে দুর্নীতির দায়ে রেজোয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি দিয়ে ১৪ সেপ্টেম্বর কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি আল নাহিয়ান খান জয়কে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি এবং সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়। এরপর থেকে তারা ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এর আগে বক্তব্য প্রদানের সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীর কাছে জয়-লেখককে ভারমুক্ত করে দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, ভারপ্রাপ্ত শব্দটা কেমন জানি লাগে। তাই প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ রইল, আপনি তাদের ভারমুক্ত করে দিন।

এরপর প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, দলের সাধারণ সম্পাদক আমাকে একটি প্রস্তাব দিয়েছেন। আমি সে প্রস্তাব গ্রহণ করলাম। ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে ভারমুক্ত করে দিলাম। আজ থেকে আর কোন ভার থাকবে না। এই প্রতিষ্ঠাবার্ষিকীতে তারা ভারমুক্ত হলো।

ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাতেগড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। তাই ছাত্রলীগের নেতাকর্মীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে। ছাত্রলীগকে বঙ্গবন্ধুর নীতি-আদর্শ নিয়ে চলতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার বক্তব্যে ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে বলেন, বুয়েটের যারা ছাত্রলীগের পরিচয় আবরারকে হত্যা করে, এ ধরনের কর্মী আমাদের প্রয়োজন নেই। রাজশাহীতে পলিটেকনিকের অধ্যক্ষকে যারা ছাত্রলীগ পরিচয়ে অপমান করল, এ ধরনের নেতা আমাদের প্রয়োজন নেই। গুটি কয়েকের জন্য গোটা পার্টি দুর্নামের ভাগীদার হতে পারে না। গুটি কয়েকের অপকর্মের জন্য গোটা সরকার দায়ভার নিতে পারে না। ছাত্রলীগকে সুনামের ধারায় ফিরিয়ে আনতে হবে।

ভারমুক্ত হওয়া ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সঞ্চালনায় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতারা উপস্থিত ছিলেন।