• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ৫ শাবান ১৪৪১

বিশ্বজুড়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্ত

মৃত্যু ১৯ হাজার ৭৫৫, আক্রান্ত ৪ লাখ ৪০,৬৭৫

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। বাংলাদেশ সময় গতকাল রাত সোয়া ৮টা পর্যন্ত জরিপ পর্যালোচনা সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের পরিসংখ্যান বলছে, মৃতের সংখ্যা ১৯ হাজার ৭৫৫ জন।

ওয়ার্ল্ড ওমিটারের তথ্যানুযায়ী, আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৪০ হাজার ৬৭৫ জনে। চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩ লাখ ৮ হাজার ২৫৪ এর মধ্যে ১৩ হাজার ৪২৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তবে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ১১ হাজার ৯৪২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে।

আন্তর্জাতিক চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারী ঘোষণা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ পর্যন্ত বিশ্বের ১৯০টির বেশি দেশ ও অঞ্চলে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

এখনও সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। সেখানে মোট ৮১ হাজার ২১৮ জন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ হাজার ২৮১ জনের।

তবে মৃতের হিসেবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি ও স্পেন। ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮২০, আর আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ১৭৮ জন।

অন্যদিকে, স্পেনে ৪৭ হাজার ১০ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪৩৪ জনের। স্পেনের পর চীনে মৃতের সংখ্যা ৩ হাজার ২৮১ জন।

এরপর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরান। দেশটিতে ২৭ হাজার বেশি আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ২ হাজার ৭৭ জনের।

করোনায় আক্রান্তের সংখ্যা তৃতীয় অবস্থানে এখন যুক্তরাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৯৬৮ জন মানুষ। মৃত্যু হয়েছে ৭৮৪ জনের।

জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪০০৯ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ১৭২ জনের। ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২২৩০৪ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ১১০০ জনের।

এদিকে চীনের প্রতিবেশী দেশ জাপানে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১৯৩ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৮ জনের। দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯১৩৭ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ১২৬ জনের।

বাংলাদেশে নতুন করে কারও দেহে করোনা শনাক্ত হয়নি। এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগী ৩৯ জন। তবে নতুন আরেকজনসহ মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ জনে। প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৫৬২ জন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ১০ জন।