• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মহররম ১৪৪১

বিভিন্ন সংগঠনের নিন্দা ও শোক

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , শনিবার, ১৬ মার্চ ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনায় গতকাল বাংলাদেশের বিভিন্ন সংগঠন ও শ্রেণী পেশার মানুষ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ ও নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, সন্ত্রাসী হামলা থেকে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা অল্পের জন্য রক্ষা পেয়েছেন। তিনি জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে নৃশংস হতাহতের ঘটনায় গভীর শোক ও নিন্দা প্রকাশ করেছেন। এক বিবৃতিতে প্রতিমন্ত্রী নিহতদের আত্মার মাগফিরাত কামনা এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ‘যে দেশগুলো নিজেদের সন্ত্রাসমুক্ত বলে, সেসব দেশে এমন হামলা অনেক দুঃখজনক।’

এই সন্ত্রাসী হামলায় ৪৯ জনের মৃত্যুতে তীব্র নিন্দা ও শোক প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। এক শোকবার্তায় মন্ত্রী গভীর শোক ও দুঃখ প্রকাশের পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করেন। একইসঙ্গে শোক-সন্তপ্ত পরিবারের প্রতিও সমবেদনা জানান।

জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন এক বিবৃতিতে নিউজল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে জুমার নামাজের সময় সন্ত্রাসী হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। বিবৃতিতে নেতারা হামলায় তিন বাংলাদেশিসহ অর্ধ শতাধিক নিহত ও অসংখ্য আহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। একইসঙ্গে সফররত বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা নিরাপদ থাকার সংবাদে স্বস্তি প্রকাশ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ক্রাইস্টচার্চে মসজিদে যে হামলা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। তিনি বলেন, ‘এই বর্বরোচিত ঘটনা নিন্দনীয় এবং বিশ্ববাসী এই ঘটনা প্রত্যাশা করে না।’ মন্ত্রী বলেন, ‘আপনারা জানেন অস্ট্রেলিয়ান ক্রিকেট দল আমাদের দেশে আসার আগে আমাদের নিরাপত্তা নিয়ে নানা কথা বলেছিল। আমরা তাদের বলেছিলাম তারা পূর্ণ নিরাপদে থাকবে যেমনভাবে আমাদের ভিআইপিরা থাকেন, সেভাবেই থাকবেন। আমরা সেটা করেছি। কিন্তু নিউজিল্যান্ড কেন সেটা করেনি, তা জানি না।’

অর্ধ শতাধিক মুসল্লির নিহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করে খেলাফতে ইসলামীর আমির ও ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী বলেন, ‘এ ন্যক্কারজনক সন্ত্রাসী হামলার ঘটনায় আমরা বাকরুদ্ধ, গভীরভাবে শোকাহত। এর নিন্দা জানানোর ভাষা খুঁজে পাচ্ছি না।’