• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ রজব সানি ১৪৪১

বিদেশি গণমাধ্যমে নুসরাত হত্যা মামলার রায়

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , শুক্রবার, ২৫ অক্টোবর ২০১৯

নুসরাত জাহান রাফি হত্যা মামলা রায়ের খবর গুরুত্ব পেয়েছে বিবিসি, সিএনএন, দ্যা গার্ডিয়ান, রয়টার্স, এএফপি এবং আল জাজিরাসহ বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমে। এসব সংবাদ মাধ্যমে একাধিক ছবির পাশাপাশি এই মামলার সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সরকারি কর্মকর্তাদের মন্তব্য তুলে ধরা হয়।

সিএনএনর খবরে বলা হয়, হত্যাকাণ্ডের ঘটনায় আদালত ১৬ জন আসামিকে মৃত্যুদণ্ড দেয়ার পাশাপাশি সবাইকে ১ লাখ টাকা জরিমানা করে। সিএনএনর কাছে বাংলাদেশের পুলিশের মুখপাত্র বনজ কুমার মজুমদার বলেন, সোনাগাজী ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলা নুসরাতকে হত্যা করে এই হত্যাকাণ্ডকে আত্মহত্যা হিসেবে প্রচার করার নির্দেশ দেয়।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মৃত্যুদণ্ড প্রাপ্ত ১৬ আসামির মধ্যে ১২ জন নুসরাত হত্যাকাণ্ডের সঙ্গে বিভিন্নভাবে জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন। প্রতিবেদনে প্রসিকিউটর হাফিজ আহমেদের উদ্বৃতি দিয়ে বলা হয়, ‘এই রায় প্রমাণ করে যে বাংলাদেশে আইনের শাষন রয়েছে, এদেশে হত্যা করে কেউ রেহাই পাবো না।’

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, নুসরাত হত্যাকাণ্ডের প্রেক্ষিতে প্রতিবাদের ঘটনা পুরো বাংলাদেশে ছড়িয়ে পরে। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই হত্যাকাণ্ডের বিচার দ্রুত শেষ করার প্রতিশ্রুতি দেন।। নুসরাত হত্যার বিচার চেয়ে বিক্ষোভের ছবি প্রকাশ করেছে তারা। চিকিৎসাধীন নুসরাতের ‘শেষ নিশ্বাস পর্যন্ত লড়াই করে যাব’ বলে বক্তব্যের উল্লেখও করেছে আল জাজিরা।

একাধিক ছবি দিয়ে বিবিসিতে প্রকাশিত খবরে বলা হয়, শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করায় নুসরাতকে আগুন দিয়ে পুড়িয়ে হত্যা করা হয়। এ ঘটনায় ১৬ আসামিকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। সাজা শোনার পর আদালতে আসামিদের কান্না ও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। একই সঙ্গে বাংলাদেশে নারীদের যৌন হয়রানি বেড়ে যাওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। অ্যাকশন এইডের তথ্যের বরাত দিয়ে বিবিসি উল্লেখ করেছে, এ বছরের শুরুতে বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে ৮০ ভাগ নারী কর্মী যৌন নির্যাতন বা হয়রানির শিকার হয়েছেন। নুসরাত হত্যাকাণ্ডকে বর্বর বলে অভিহিত করেছে এএফপি। বাংলাদেশের কিশোরীকে আগুন দিয়ে পোড়ানোর ঘটনায় ১৬ জনের মৃত্যুদণ্ডের খবর প্রকাশ করেছে বার্তা সংস্থাটি। নুসরাত হত্যায় ১৬ জনের মৃত্যুদণ্ডের খবর প্রকাশ করেছে রয়টার্সও।