• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১, ২৪ শ্রাবণ ১৪২৭

আইইডিসিআরের নির্দেশ

বিদেশ ফেরতরা স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকুন

নির্দেশ না মানলে আইনি ব্যবস্থা

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ১৫ মার্চ ২০২০

যারা বিদেশ থেকে আসছেন, তাদের ১৪ দিন নিজেদের ঘরে স্বেচ্ছায় বিচ্ছিন্ন অবস্থায় অর্থাৎ হোম কোয়ারেন্টাইনে থাকতে নির্দেশ দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর)। অন্যথায়, সংক্রামক ব্যাধি আইন প্রয়োগ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে তিন মাসের জেল, বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দ- হতে পারে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনে এক সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানান।

আইনটিতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের কোন কাজে যদি কেউ বাধা দেন বা প্রতিবন্ধকতা সৃষ্টি করেন, অথবা কেউ যদি তাদের নির্দেশ না মানেন, তাহলে সেটি অপরাধ হিসেবে বিবেচিত হবে। আর এই অপরাধের শাস্তি তিন মাসের জেল, বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দ- হতে পারে। অন্যদিকে, সঠিক তথ্য থাকার পরও যদি কেউ সেটি গোপন করেন বা ইচ্ছা করে মিথ্যা ও ভুল তথ্য দেন, সেটিও অপরাধের মধ্যে পড়বে। এক্ষেত্রে ওই ব্যক্তির দুই মাসের জেল বা ২৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দ- হতে পারে।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, যারা বিদেশ থেকে আসছেন, তারা অন্তত ১৪ দিন নিজের ঘরে থাকুন। আমরা অনেক ক্ষেত্রে দেখছি, তারা কোয়ারেইন্টাইনে থাকছেন না। অনুরোধ করেছি এতদিন। কিন্তু সরকারের সহানুভূতিশীল পদক্ষেপ তারা মানছেন না। তাই এবার সংক্রামক ব্যাধি আইন প্রয়োগ করতে পারি। এছাড়া সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ প্রয়োগের ঘোষণা দিয়ে একটি গণবিজ্ঞপ্তিও জারি করেছে স্বাস্থ্য অধিদফতর। এই গণবিজ্ঞপ্তি জারির কারণ হিসেবে স্বাস্থ্য অধিদফতর বলেছে, বিদেশ থেকে আসা অনেক প্রবাসী এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিরা কোয়ারেন্টাইনের শর্ত ঠিকভাবে পালন করছেন না এবং তারা অনেকের সংস্পর্শেও যাচ্ছেন বলে অভিযোগ রয়েছে। আবার অনেক ক্ষেত্রে অনেকে মিথ্যা ও গুজব ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করছেন বলেও জানাচ্ছে স্বাস্থ্য বিভাগ।