• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১

বাংলাদেশের হয়ে দীপুর প্রথম স্বর্ণ

সংবাদ :
  • আরাফাত জোবায়ের, কাঠমান্ডু থেকে

| ঢাকা , মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০১৯

image

১৩তম এসএ গেমসের দ্বিতীয় দিনটি বাংলাদেশের ভালোভাবেই শেষ করেছে। এদিনে বাংলাদেশের সবচেয়ে সফল ক্রীড়াবিদ তায়কোয়ান্ডোর স্বর্ণজয়ী দীপু চাকমা। ব্যর্থতার মধ্যে অন্যতম ফুটবল দল। দুর্বল ভুটানের বিপক্ষে ০-১ গোলে হেরেছে। কারাতে থেকে ৭ ব্রোঞ্জের পাশাপাশি দুইটি রৌপ্য এসেছে। তায়কোয়ান্দো থেকে ১ স্বর্ণের পাশাপাশি ব্রোঞ্জের সংখ্যা আট। সোমবার দিন শেষে বাংলাদেশের অর্জন ১ স্বর্ণ, ২ রৌপ্য ও ১৫ ব্রোঞ্জসহ মোট ১৮ পদক। স্বাগতিক নেপাল দলগত ইভেন্টের মধ্যে খো খোতে পুরুষ ও মহিলা উভয় দল সকালে শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেও বিকেলে উভয় দলই ভারতের বিপক্ষে হেরেছে। হারের বৃত্তে আটকে ছিল পুরুষ বাংলাদেশ ভলিবল দলও। ব্রোঞ্জপদক জয়ের ম্যাচে তারা হেরেছে শ্রীলঙ্কার কাছে।

কাঠমান্ডু গেমসে বাংলাদেশের হয়ে প্রথম পদক জিতেন কারাতেকা হোমায়রা আক্তার। গেমসের প্রথম স্বর্ণ পদক জেতেন পাকিস্তানের শাহিদা। নারীদের দলগত কাতায় দুর্দান্ত নৈপূণ্য উপহার দিয়েও ব্রোঞ্জপদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে উ হ্লা মে মারমা, নোমে মারমা ও কারিমা খাতুনদের। নতুন ম্যাটে পা পিছলে স্বর্ণ খুঁইয়েছেন দেশসেরা কারাতেকা হাসান খান সান। একই কারণে ব্রোঞ্জ নিয়েই মনকে স্বান্তনা দিতে হয়েছে হুমায়রা আক্তার অন্তরাকে।

সকাল থেকেই কাঠমান্ডুর বিভিন্ন ভেন্যুতে খেলা শুরু হয়েছে। সোমবার ঘড়ির কাটায় স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় বাংলাদেশকে প্রথম পদক উপহার দেন কারাতেকা হুমায়রা আক্তার অন্তরা। অভিনন্দন জানাতে সাতদোবাদোর কাভার্ড হলে ছুটে গেলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কর্মকর্তারা। কিন্তু ঘন্টা দেড়েক না পেরুতেই সোনাজয়ের খবর আসে পাশের তায়কোয়ান্দো জিমন্যাশিয়াম থেকে। নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে পুমসে ২৯ ঊর্ধ্ব ক্যাটাগরিতে দেশকে প্রথম স্বর্ণপদক এনে দেন বাংলাদেশ সেনাবাহিনীর দীপু চাকমা। সবাই ছুটলেন তায়কোয়ান্ডো জিমন্যাশিয়ামে। হুমড়ি খেয়ে পড়ল মিডিয়া। ব্রোঞ্জজয়ী কারাতেকা অন্তরা ও হাসান খান সানের কাছ থেকে সব আলো কেড়ে নিলেন দিপু। হঠাৎই মিডিয়ার পাদপ্রদীপের আলোয় চলে এলেন ১৩ বছর অপেক্ষায় থাকা দিপু। এমন সাফল্য এনে দেয়ায় সোনার ছেলে দীপু চাকমার গলায় স্বর্ণ পদক পড়িয়ে দেন বিওএর মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি কাঠমান্ডু রয়েছেন। তিনি সশরীরে এসে দিপুকে অনুপ্রাণিত করেছেন।