• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭, ২০ জিলকদ ১৪৪১

বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই

পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ০১ সেপ্টেম্বর ২০১৯

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আসামের এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার বিন্দুমাত্র কারণ নেই। এ ব্যাপারে ভারত অনেক আগেই আশ্বস্ত করেছে। গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘরে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব বিষয়ে জানান তিনি।

তিনি বলেন, ভারত সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তি যা যা বলছে সব রাজনৈতিক কারণে হয়ত বলছে এবং সেটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। তবে বাংলাদেশের সঙ্গে এ নিয়ে সমস্যা নেই। এদিকে গতকাল ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউকে দেয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, বাদ পড়া ব্যক্তিদের আমরা বাংলাদেশি মনে করি না। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ডি এস জয়শঙ্কর আমাকে বলেছেন যে এটি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং বাংলাদেশকে এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তিনি আরও বলেছেন যেকোন পরিস্থিতিতেই বাংলাদেশের কোন ক্ষতি হবে না। তাই আমরা বিষয়টিকে সেভাবেই দেখছি।

আপনি কি মনে করেন যে যারা চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন তারা বাংলাদেশ থেকে এসেছেন?- এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি তা মনে করি না। কারণ, কোন বাংলাদেশি যদি সেখানে গিয়ে থাকেন তাহলে তারা গিয়েছেন ১৯৪৭ সালের বা ১৯৭১ সালের আগে। এতোগুলো বছর থেকে তারা সেখানে থাকছেন। আমরা মনে করি না যে তারা বাংলাদেশি।

একে আবদুল মোমেন আরও বলেন, বাংলাদেশিদের ভারতে যাওয়ার কোন কারণ নেই। বাংলাদেশ অনেক ভালো করছে। বাংলাদেশে মাথাপিছু আয় জীবনমানের খরচের চেয়ে তুলনামূলকভাবে বেশি। আমি জানি না তারা কীভাবে এই সংখ্যাটি বের করেছেন।