• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৫, ১২ শাওয়াল ১৪৪০

ভোর থেকে সন্ধ্যা

বাংলা বর্ষবরণ উৎসব

রাজধানীতে বিভিন্ন সংগঠনের কর্মসূচি

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ১৪ এপ্রিল ২০১৯

আজি নবরূপে সাজিয়ে নাও পূর্ণ করে প্রাণ, পুরাতন কালো ঝেড়ে ফেলে দাও শুদ্ধ পুস্প ঘ্রাণ। আজ বাংলা ১৪২৬ সন। বছরের প্রথম দিন। এ দিনটি উপলক্ষে বাঙালির রয়েছে হাজার বছরের ঐতিহ্য। আর তাই তো বাংলা বর্ষকে বরণ করতে বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক প্রতিষ্ঠান আয়োজন করেছে নানা অনুষ্ঠানমালার। নগরজুড়ে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে বর্ষবরণের এই উৎসব।

ছায়ানট : বাংলা নববর্ষ ১৪২৬-এর প্রথম প্রহরে ভোর সোয়া ৬টায় বাঁশিতে ভোরের রাগালাপ দিয়ে বরণ শুরু হবে বর্ষবরণের এই প্রভাতী আয়োজন। অনুষ্ঠানে থাকবে একক গান, সম্মেলক গান ও আবৃত্তি। প্রভাতী এ আয়োজনে দেড়শতাধিক শিল্পী অংশ নিচ্ছে। ভোর সোয়া ৬টায় শুরু হয়ে সোয়া দুই ঘণ্টার ব্যাপ্তিকালের এ আয়োজন শেষ হবে সকাল সাড়ে ৮টায়। প্রতিবারের মতো এবারও অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার। পুরো অনুষ্ঠান সরাসরি দেখা যাবে ছায়ানটের ইউটিউব চ্যানেল http://bit.ly/chyntbd-তে। এছাড়া ইউটিউবে live:chayanaut,borshoboron/1425 অনুসন্ধান করেও এ আয়োজন দেখা যাবে। আয়োজন শেষে সংগীত পরিবেশন করবেন ছায়ানটের শিল্পীরা।

চারুকলা : পহেলা বৈশাখের অন্যতম প্রধান আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। এবারও মঙ্গল শোভাযাত্রা বের হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদ থেকে। ১৯৮৯ সাল থেকে শুরু হয়ে এখন এ শোভাযাত্রা নববর্ষ উদ্যাপন সংস্কৃতির অংশ হয়ে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে এ শোভাযাত্রায় অংশগ্রহণ করবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ হাজারো বাঙালি। শোভাযাত্রাটি চারুকলা থেকে বের হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টাল (সাবেক রূপসী বাংলা) হয়ে পুনরায় চারুকলায় এসে শেষ হবে। ২০১৬ সালে ‘ইউনেস্কোর কালচারাল হেরিটেজ’-এর স্বীকৃতি অর্জনের পর এই মঙ্গল শোভাযাত্রাটি বাঙালির অহংকার ও গৌরবের একটি স্থানে উন্নীত হয়েছে। সেই কারণে গৌরবের এই শোভাযাত্রাটিকে আরও বেশি আকর্ষণীয় করে তোলার জন্য নিরলস পরিশ্রম করেন চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

বাংলা একাডেমি : বাংলা একাডেমি সকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে বইমেলাসহ বৈশাখী মেলার আয়োজন করেছে একাডেমি চত্বরে।

শিল্পকলা একাডেমি : বাংলাদেশ শিল্পকলা একাডেমি বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন করেছে। আজ সকাল ৮টায় সোহরাওয়ার্দী উদ্যান মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে লাঠি খেলা, অ্যাক্রোব্যাটিক প্রদর্শনী, সংগীত ও নৃত্য পরিবেশনা এবং বিকেল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে হাডুডু খেলা, লাঠি খেলা, অ্যাক্রোব্যাটিক প্রদর্শনী, সংগীত, নৃত্য, আবৃত্তি ও লোকনাট্য পরিবেশনা। অনুষ্ঠান উপলক্ষে একাডেমি প্রাঙ্গণে আলপনা করা হয়েছে।

চ্যানেল আই-সুরের ধারা : পহেলা বৈশাখের ভোরে রেজওয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে সারাদেশ থেকে নির্বাচিত হাজারও শিল্পীর কণ্ঠে পরিবেশিত হবে বর্ষবরণের গান। এবার ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং সস্ত্রীক এ উৎসবে যোগ দেবেন। অনুষ্ঠানে সংগীত, নাটক ও আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ ও কলকাতা থেকে আগত বিশিষ্টজনরা। অনুষ্ঠানস্থলে থাকবে বাঙালির হাজার বছরের বিভিন্ন ঐতিহ্যের উপাদান দিয়ে সাজানো বৈশাখী মেলার হরেক রকম স্টল। স্টলগুলোতে শোভা পাবে পিঠা-পুলি, মাটির তৈরি তৈজস, বেত, কাঁথা, পিতল, পাট-পাটজাত দ্রব্যের জিনিসপত্রসহ রকমারি ও ঐতিহ্যসমৃদ্ধ নানা পণ্য সামগ্রী। উৎসব চলবে দুপুর ২টা পর্যন্ত। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

সম্মিলিত সাংস্কৃতিক জোট : সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে ধানমন্ডি রবীন্দ্রসরোবর মঞ্চে অনুষ্ঠিত হবে সম্মিলিত পহেলা বৈশাখের বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বর্ষবরণ অনুষ্ঠান।

মুক্তিযুদ্ধ জাদুঘর : সকাল ৯টায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে নৃত্য পরিবেশন করবে নৃত্যজন ও সংগীতাঙ্গন মনিপুর। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে কল্পরেখা, ইউসেপ স্কুল, আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয় ও বধ্যভূমির সন্তানদল এবং বাউল গান পরিবেশন করবে রঞ্জিত দাস বাউল ও মমতা দাসী।

বেঙ্গল ফাউন্ডেশন : বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে থাকছে ‘পরান ভরি দাও’ গানের আসর। লালমাটিয়ার বেঙ্গল বইঘরের এই অনুষ্ঠানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থাকবে পথিক বাউলের বাঁশি ও গান।

জাবি : সকাল ৭টায় উপাচার্যের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময়। সকাল ৯টায় প্রশাসনের উদ্যোগে বিভিন্ন অনুষদ, বিভাগ, অফিস, হল, জাবি স্কুল অ্যান্ড কলেজ-এর শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রছাত্রী এবং মহিলা ক্লাব ও ক্যাম্পাসবাসীর অংশগ্রহণে পুরনো কলা ভবন থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রে গিয়ে শেষ হবে। বিকেল সাড়ে ৪টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল-দীন মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান (লোকগান ও বাউল সংগীত)।

ঋষিজ শিল্পীগোষ্ঠী : সকাল ১০টায় শিশুপার্কের নারিকেল বিথী চত্বরে ঋষিজ শিল্পীগোষ্ঠীর বর্ষবরণ অনুষ্ঠান শুরু হবে।

জাতীয় প্রেসক্লাব : বর্ষবরণ উপলক্ষে জাতীয় প্রেসক্লাব আয়োজন করেছে বিভিন্ন অনুষ্ঠানের। ক্লাব সদস্য ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে থাকছে খই, মুড়ি, মুড়কি, পান্তাসহ নানা ধরনের খাওয়া আর সাংস্কৃতিক অনুষ্ঠান।

ডিআরইউ : ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে নববর্ষের আয়োজন শুরু হবে সকাল সাড়ে ৮টায়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

কচি-কাঁচার মেলা : সকাল ১০টায় কচি-কাঁচা প্রাঙ্গণ এবং মিলনায়তনে কচি-কাঁচার মেলায় শিশু-কিশোর, তরুণ-প্রবীণ সদস্যদের অংশগ্রহণে আলোচনাচক্র, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠামেলার আয়োজন করা হয়েছে।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির : বৈশাখী মেলার আয়োজন করেছে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলা প্রাঙ্গণে।

  • স্বাগত ১৪২৬

    মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা

    newsimage

    ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/অগ্নিস্নানে শুচি হোক ধরা’- বাঙালির নিজস্ব সংস্কৃতি

  • রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার শুভেচ্ছা

    বাংলা নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা

  • শুভেচ্ছা

    বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে সংবাদ-এর পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের আন্তরিক শুভেচ্ছা। -সম্পাদক

  • নুসরাতকে আগুনে পুড়িয়ে হত্যা

    নির্দেশদাতা অধ্যক্ষ সিরাজ

    newsimage

    হত্যাকান্ডে জড়িত ১৩ জন সরাসরি

  • নুসরাত হত্যা, নারী ও শিশুর ওপর বর্বরতা

    নিন্দা প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত

    newsimage

    ফেনীর সোনাগাজী উপজেলার মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকান্ডের বিচার এবং নারী ও

  • যুক্তরাষ্ট্রের বাংলা নববর্ষের শুভেচ্ছা

    বাংলা নববর্ষ উপলক্ষে বাংলা ভাষাভাষীদের ‘শুভ নববর্ষ’ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

  • বর্ষবরণে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি

    যান চলাচলে বিশেষ ব্যবস্থা

    বর্ষবরণ উপলক্ষে রাজধানীসহ সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক নিরাপত্তার প্রস্তুতি নিয়েছে। বাঙালির এই

  • ফলোআপ : গোপালগঞ্জ

    অপহৃত স্কুলছাত্রী উদ্ধার

    বাবা-মাকে খুঁজে পাওয়া গেছে : ধর্ষকের পক্ষে ইউপি মেম্বারের হুমকিতে পালান তারা

    গোপালগঞ্জে ধর্ষণের আলমত ধ্বংসের উদ্দেশ্যে অপহৃত শিশুকে উদ্ধার করেছে পুলিশ। ধর্ষণের পর

  • ছুটি

    বাংলা নববর্ষ উপলক্ষে আজ ১৪ এপ্রিল রোববার সংবাদ-এর সব বিভাগে ছুটি থাকবে।