• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৫, ২২ জিলহজ ১৪৪০

বর্ষবরণে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি

যান চলাচলে বিশেষ ব্যবস্থা

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ১৪ এপ্রিল ২০১৯

বর্ষবরণ উপলক্ষে রাজধানীসহ সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক নিরাপত্তার প্রস্তুতি নিয়েছে। বাঙালির এই প্রাণের উৎসবকে ঘিরে রমনা পার্কসহ বিশ্ববিদ্যালয় এলাকার পুরোটাই ঢেকে দেয়া হয়েছে নিরাপত্তা চাদরে। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি গোয়েন্দা সংস্থাও তাদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যৌথভাবে কাজ করছে সব সংস্থা। সার্বিক নিরাপত্তা ও নজরদারি নিশ্চিত করতে বসানো হয়েছে কন্ট্রোল রুম, অবজারভেশন পোস্ট ও চেক পোস্ট। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি থাকছে গোয়েন্দা দলের সদস্য, বোমা ডিসপোজাল টিম ও মেডিকেল টিম। বর্ষবরণ উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, বরাবরের মতো পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হবে। এই শোভাযাত্রা নিরাপত্তা চাদরে ঢাকা থাকবে। নিয়মিত পোশাকের পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ সদস্য, সোয়াত, দমকল বাহিনী এবং মেডিকেল টিমও তৈরি থাকবে বলেও জানান ডিএমপি কমিশনার। এবারও মঙ্গল শোভাযাত্রায় সব ধরনের মুখোশ ও ভুভুজেলা নিষিদ্ধ থাকবে জানিয়ে তিনি বলেন, ওই দিন সন্ধ্যা ৬টার মধ্যেই উন্মুক্ত স্থানে সব ধরনের অনুষ্ঠান শেষ করার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া মঙ্গল শোভাযাত্রা চারুকলা থেকে বের হয়ে শাহবাগ মোড়, ঢাকা ক্লাবের সামনে থেকে ঘুরে আবারও শাহবাগ মোড় ও টিএসসি হয়ে চারুকলায় এসে শেষ হবে বলেও জানান ডিএমপি কমিশনার। পাশাপাশি ধূমপান ও ইভটিজিং প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালতের ব্যবস্থা রাখা হয়েছে।

রাজধানীর যান চলাচলে বিশেষ ব্যবস্থা

বর্ষবরণের অনুষ্ঠানকে কেন্দ্র করে রাজধানীতে যানবাহন চলাচলে বিশেষ ব্যবস্থা নিয়েছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। যান চলাচল বন্ধ থাকবে ৭টি সড়কে। সেগুলো হচ্ছে- বাংলা মোটর-ইন্টার কন্টিনেন্টাল (রূপসী বাংলা)-শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর; রূপসী বাংলা-কাকরাইল-মৎস্য ভবন-কদম ফোয়ারা; মৎস্য ভবন-শাহবাগ-কাঁটাবন; পলাশী-শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট ক্রসিং; বকশী বাজার-শহীদ মিনার-টিএসসি; শহীদুল্লাহ হল ক্রসিং-দোয়েল চত্বর; নীলক্ষেত-টিএসসি।

যান চলাচলের বিকল্প পথ হিসেবে ব্যবহার হবে- মহাখালী-সাতরাস্তা-মগবাজার-কাকরাইল-রাজমনি-ইউবিএল-গুলিস্তান; ফার্মগেট-সোনারগাঁও-বাংলা মোটর-মগবাজার-মৌচাক-মালিবাগ-খিলগাঁও; ফার্মগেট-সোনারগাঁও-বাংলা মোটর-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমনি-পল্টন-মতিঝিল; রাসেল স্কয়ার-সোনারগাঁও-রেইনবো-মগবাজার-মালিবাগ-রাজমনি-ইউবিএল-গুলিস্তান এবং মিরপুর রোড-সায়েন্স ল্যাবরেটরি-নিউ মার্কেট-আজিমপুর-বকশী বাজার-চাঁনখারপুল-গুলিস্তান।

২৬টি পয়েন্টে ডাইভারশন : সোনারগাঁও ক্রসিং, বাংলা মোটর ক্রসিং, পরিবাগ গ্যাপ, মৎস্য ভবন ক্রসিং, কার্পেট গলি, নেভাল চিফ গলি, সাকুরার গলি, পুলিশ ভবন ক্রসিং, সবজি বাগান ক্রসিং, মিন্টো রোড পূর্ব প্রান্ত, অফিসার্স ক্লাব ক্রসিং, সুগন্ধা ক্রসিং, কাকরাইল চার্চ ক্রসিং, শিল্পকলা একাডেমি গলি, দুদকের গলি, ইউবিএল ক্রসিং, জিরো পয়েন্ট ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, রোমানা চত্বর ক্রসিং, বকশী বাজার ক্রসিং, পলাশী ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, কাঁটাবন ক্রসিং, আজিজ সুপার মার্কেট ক্রসিং, প্রশাসন একাডেমি গলি ও শাহবাগ ক্রসিং।

যেসব জায়গায় গাড়ি পার্কিং করতে হবে এক লেনে- নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত (উত্তর দিকের গাড়িসমূহ), জেব্রা ক্রসিং থেকে ইউবিএল এবং আবদুল গণি রোড (পূর্ব-দক্ষিণ দিকের গাড়ি), কার্জন হল থেকে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া (দক্ষিণ দিকের গাড়ি), মৎস্য ভবন থেকে সেগুনবাগিচায় (আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি), শিল্পকলা একাডেমি গলি (আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি), সুগন্ধা হতে অফিসার্স ক্লাব (ভিআইপি ও মিডিয়ার গাড়ি) ও কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী (দক্ষিণ-পশ্চিম দিকের গাড়ি)।

  • স্বাগত ১৪২৬

    মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা

    newsimage

    ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/অগ্নিস্নানে শুচি হোক ধরা’- বাঙালির নিজস্ব সংস্কৃতি

  • রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার শুভেচ্ছা

    বাংলা নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা

  • ভোর থেকে সন্ধ্যা

    বাংলা বর্ষবরণ উৎসব

    রাজধানীতে বিভিন্ন সংগঠনের কর্মসূচি

    আজি নবরূপে সাজিয়ে নাও পূর্ণ করে প্রাণ, পুরাতন কালো ঝেড়ে ফেলে দাও

  • শুভেচ্ছা

    বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে সংবাদ-এর পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের আন্তরিক শুভেচ্ছা। -সম্পাদক

  • নুসরাতকে আগুনে পুড়িয়ে হত্যা

    নির্দেশদাতা অধ্যক্ষ সিরাজ

    newsimage

    হত্যাকান্ডে জড়িত ১৩ জন সরাসরি

  • নুসরাত হত্যা, নারী ও শিশুর ওপর বর্বরতা

    নিন্দা প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত

    newsimage

    ফেনীর সোনাগাজী উপজেলার মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকান্ডের বিচার এবং নারী ও

  • যুক্তরাষ্ট্রের বাংলা নববর্ষের শুভেচ্ছা

    বাংলা নববর্ষ উপলক্ষে বাংলা ভাষাভাষীদের ‘শুভ নববর্ষ’ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

  • ফলোআপ : গোপালগঞ্জ

    অপহৃত স্কুলছাত্রী উদ্ধার

    বাবা-মাকে খুঁজে পাওয়া গেছে : ধর্ষকের পক্ষে ইউপি মেম্বারের হুমকিতে পালান তারা

    গোপালগঞ্জে ধর্ষণের আলমত ধ্বংসের উদ্দেশ্যে অপহৃত শিশুকে উদ্ধার করেছে পুলিশ। ধর্ষণের পর

  • ছুটি

    বাংলা নববর্ষ উপলক্ষে আজ ১৪ এপ্রিল রোববার সংবাদ-এর সব বিভাগে ছুটি থাকবে।