• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১

স্কুলের ছাদ ধসে

নিহত ছাত্রীর পরিবারকে ক্ষতিপূরণ দিতে রুল

তদন্ত কমিটি গঠন

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , সোমবার, ০৮ এপ্রিল ২০১৯

বরগুনার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ ধসে হতাহত শিক্ষার্থীদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে নাÑ তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কতৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে নাÑ তাও জানতে চেয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বরগুনার জেলা প্রশাসক, বরগুনার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, তালতলী উপজেলা শিক্ষা কর্মকর্তা ও স্কুলটির পরিচালনা কমিটির সভাপতিকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম. মাইনুল ইসলাম। তার সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী মো. ইশতিয়াক আহমেদ।

এর আগে, হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বরগুনার তালতলীতে সরকারি স্কুল ভবনের ছাদ ধসে ছাত্রী নিহতের ঘটনায় তার পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব এই রিট দায়ের করেন। আবেদনে বলা উল্লেখ করা হয়েছে- উপজেলার পাঁচ নম্বর ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। ২০০২ সালে আমতলী উপজেলা প্রকৌশল বিভাগ স্কুল ভবনটি নির্মাণ করে। ভবন নির্মাণের কাজ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সেতু এন্টারপ্রাইজ। ওই সময় ভবনটি নিম্নমানের সামগ্রী দিয়ে নির্মাণ করা হয় বলে স্থানীয়রা অভিযোগ করেছে।

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল বরগুনার তালতলীতে সরকারি স্কুল ভবনের ছাদের ভিম ধসে পড়ে মানসুরা নামে তৃতীয় শ্রেণীর এক ছাত্রী নিহত হয়। এ সময় আহত হয় আরও ৯ জন। তালতলী উপজেলার পাঁচ নম্বর ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই ঘটনা ঘটে। পরে আহতদের আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। নিহত মানসুরা ওই উপজেলার গেন্ডামার গ্রামের নজির তালুকদারের মেয়ে।

তদন্ত কমিটি গঠন

বরগুনার তালতলীতে প্রাথমিক বিদ্যালয়ের ভবনের ছাদের ভিম ধসে পড়ে ছাত্রী নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সরেজমিনে তদন্ত করে প্রকৃত কারণ উদঘাটনসহ তিন কার্যদিবসে মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গতকাল দুপুরে এই কমিটি গঠন করা হয়। কমিটিতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন) সাবের হোসেন আহ্বায়ক এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব (বিদ্যালয়-১) মাহবুবুর রশীদকে সদস্য করা হয়েছে।

এ ঘটনা তদন্তে এর আগে বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মাহবুব আলমকে প্রধান করে একটি কমিটি গঠন করে জেলা প্রশাসন। কমিটির সদস্যরা হলেন- জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এমএন মিজানুর রহমান, তালতলীর ইউএনও দ্বীপায়ন দাশ শুভ, এলজিইডির নির্বাহী প্রকৌশলী এএসএম কবীর ও অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমেদ।

গত শনিবার বরগুনা জেলার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবনের ভিম ধসে পড়ে মানসুরা নামে তৃতীয় শ্রেণীর এক ছাত্রী নিহত হয় এবং এ ঘটনায় আরও ৯ জন গুরুতর আহত হয়।