• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১

ডেঙ্গু : ৫ জনের মৃত্যু

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

ডেঙ্গুজ্বরে ঢাকার বাইরে জেলা ও বিভাগীয় শহরে রোগী বাড়ছে। ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে ৫ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে আরও ৬৩৪ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ২২১ এবং ঢাকার বাইরে বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১৩ জন। নতুন করে বৃষ্টির কারণে মশার উপদ্রব বাড়ছে। জেলায় জেলায় আক্রান্তদের মধ্যে অনেকেই উন্নত চিকিৎসার জন্য রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে ৪৯, মিটফোর্ড হাসপাতালে ৩০, শিশু হাসপাতালে ৩, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে ২৪, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ১১, পুলিশ হাসপাতালে ১, মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ২৫, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২, খুলনা বিভাগে ১৩৮ ও বরিশালে ৪৪সহ মোট ৬৩৪ জন নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানা গেছে, চলতি বছরের গতকাল পর্যন্ত মোট ভর্তি রোগী ৭৮ হ্জাার ৬১৭ জন। তাদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র নেয়া রোগীর সংখ্যা ৭৫ হাজার ২২৫। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি আছেন ৩ হাজার ১৬৫ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন ১ হাজার ৪৩৪জন। এছাড়া ঢাকার বাইরে অন্যান্য বিভাগে ভর্তি আছেন ১ হাজার ৭৩১ জন।

মহাখালী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে ডেঙ্গু সন্দেহে ১৯৭ জনের মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। তাদের মধ্যে ১০১টি মৃত্যু পর্যালোচনা করে ৬০টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করা হয়েছে। এভাবে প্রতিদিন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হতে থাকলে এ সংখ্যা লাখ ছাড়িয়ে যেতে পারে। আর প্রতিদিন মৃত্যুর সংখ্যা বাড়ছে। গড়ে প্রতিদিন ২ থেকে ৩ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন।

যশোর অফিস : যশোরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত আরও দুই নারীর মৃত্যু হয়েছে। তারা হলেন মণিরামপুর উপজেলার আবদুল কাদেরের স্ত্রী জাহিদা বেগম (৩৫) ও মশ্মিমনগর গ্রামের ইনতাজ আলীর স্ত্রী জাহানারা বেগম (৪৫)। যশোরে এ পর্যন্ত চিকিৎসাধীনে ৭ জন মারা গেছেন।

বরিশাল : ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে ফরহাদ হোসেন জিহাদের (১৪) মুত্যু হয়েছে। গতকাল সকালে সে মারা যায়। সে স্থানীয় চরলক্ষ্মীপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র ছিল।

মহেশপুর (ঝিনাইদহ) : মহেশপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। উপজেলার যোগিহুদা গ্রামের মৃত হেকিম মুন্সীর ছেলে সিদ্দিক (৪০) ডেঙ্গজ্বরে আক্রান্ত হলে মহেশপুর হাসপতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার উন্নতি না হওয়ায় যশোর মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে তাকে ঢাকায় রেফার্ড করা হলে মঙ্গলবার তার মৃত্যু হয়।

সাতক্ষীরা : সাতক্ষীরার তালা সদরের আটারই গ্রামের গৃহবধূ রহিমা বেগম (৪৩) ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। খুলনা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিসাধীনে মঙ্গলবার তিনি মারা যান। তিনি রফিকুল ইসলাম মোড়লের স্ত্রী।