• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ৮ মাঘ ১৪২৭, ৮ জমাদিউস সানি ১৪৪২

ভোলার চরফ্যাশনে

ট্রলারে তরুণীকে গণধর্ষণ

রাজবাড়ী ও চট্টগ্রামে দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , সোমবার, ১০ ফেব্রুয়ারী ২০২০

পৃথক ঘটনায় তিন জেলায় তিনজন ধর্ষণের শিকার হয়েছে। এরমধ্যে ভোলার চরফ্যাশনে পোশাককর্মী এক তরুণীকে গণধর্ষণ, রাজবাড়ীর গোয়ালন্দে এক স্কুলছাত্রীকে এবং চট্টগ্রাম মহানগরীতে তৃতীয় শ্রেণীতে পড়ুয়া ৯ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। তিনটি ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা ও অভিযোগ দায়ের করা হয়েছে। দুটি ঘটনায় ৫ ধর্ষককে গ্রেফতার করা হয়েছে। একজন পলাতক রয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবরে এ তথ্য জানা গেছে -

চরফ্যাশন (ভোলা)

চরফ্যাশনের কুকরী-মুকরীর ম্যানগ্রোভ বাগানে এবং বুড়াগৌরাঙ্গ নদীর মোহনায় মাছধরা ট্রলারে আটক রেখে পোষাককর্মী তরুণীকে রাতভর গণধর্ষণের ঘটনা ঘটেছে। নদীতে টহলরত কোস্টগার্ডের দক্ষিণ আইচা কন্টিনজেন্ট সদস্যরা গতকাল ভোর ৪টায় বুড়াগৌরাঙ্গ নদীর মোহনা থেকে ধর্ষিতাকে উদ্ধার, ট্রলার আটক এবং ৫ ধর্ষককে আটক করে দক্ষিণ আইচা থানায় সোপর্দ করেছেন। শনিবার সন্ধ্যা থেকে রোববার ভোর ৪টা পর্যন্ত দক্ষিণ আইচা থানার কুকরী-মুকরী ইউনিয়নের ম্যানগ্রোভ বাগান এবং বুড়াগৌরাঙ্গ নদীর মোহনায় ভাসমান মাছধরা ট্রলারে এই গণধর্ষণের ঘটনা ঘটে। দক্ষিণ আইচা থানার ওসি মো. হারুন-অর-রশিদ জানান, ভিক্টিমকে ভোলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে এবং ৫ ধর্ষককে আদালতে সোপর্দ করা হয়েছে।

পুলিশ জানায়, ধর্ষিতা ২০/২২ বছরের তরুণী। তার গ্রামের বাড়ি চরফ্যাশন থানার আসলামপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডে। পেশায় পোষাককর্মী ভিক্টিম ঢাকার গাবতলীর একটি পোষাক কারখানায় কর্মরত। দক্ষিণ আইচা থানার চর মানিকা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের হাকিম আলী দালালের ছেলে সোহেল রানার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ থেকে ভিক্টিমের প্রেম-প্রণয় সম্পর্ক গড়ে উঠে। অসুস্থ মায়ের চিকিৎসার জন্য ঢাকার কর্মস্থল থেকে ছুটি নিয়ে ভিক্টিম যুবতী গ্রামের বাড়িতে আসেন। এখানে মায়ের চিকিৎসার জন্য প্রেমিক সোহেলের কাছে সে (ভিক্টিম) ৫ হাজার টাকা ধার চান। টাকা নেয়ার জন্য সোহেল ভিক্টিমকে দক্ষিণ আইচা যেতে বলেন। প্রেমিকের কথামতো গত শনিবার বিকেল ৫টায় ভিক্টিম দক্ষিণ আইচা যান। দক্ষিণ আইচায় চর মানিকা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইসমাইল ফকিরের ছেলে রিপন এবং ৩ নম্বর ওয়ার্ডের মোকাম্মেল সিকদারের ছেলে ওয়াছেল সিকদার প্রেমিক সোহেলের সঙ্গে যোগদেয়। এই তিনজন একটি স্পিডবোট ভাড়া নিয়ে যুবতীকে দক্ষিণ আইচার কচ্চপিয়াঘাট থেকে কুকরী-মুকরীর ম্যানগ্রোভ বগানের গহীন অরণ্যে নিয়ে যায়। সন্ধ্যার পর গহীন বাগানে তিনবন্ধু মিলে যুবতীকে পালাক্রমে ধর্ষণ করে। রাত ১০টার পর চর মানিকা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের খলিল সর্দারের ছেলে ইউসুফ সর্দার এবং ৪ নম্বর ওয়ার্ডের কাশেম হাওলাদারের ছেলে মোর্শেদ একটি ট্রলার নিয়ে নারিকেল বাগান যায়। এবার বাগান থেকে যুবতীকে ট্রলারে তুলে বুড়াগৌরাঙ্গ নদীর মোহনায় নেয়া হয়। নদীর মোহনায় ট্রলার নোঙর করে সারারাত ৫ জনে যুবতীকে পালাক্রমে ধর্ষণ করে। কোস্টগার্ডের দক্ষিণ আইচা কন্টিনজেন্ট কমান্ডার আলমগীর হোসেন জানান, ভোর ৪টার দিকে নদীতে টহলরত কোস্টগার্ড সদস্যরা ‘মায়ের দোয়া’ নামে স্টিলবর্ডির একটি নোঙর করা ট্রলার দেখে সন্দেহ করে। কোস্টগার্ড সদস্যরা ট্রলারটির দিকে এগিয়ে যান। কোস্টগার্ডের টহলদল কাছাকাছি পৌছলে ভিক্টিম যুবতী বাঁচানোর জন্য আর্তনাদ করে উঠেন এবং বলেন-‘স্যার,আমাকে বাঁচান। ওরা আমাকে মেরে নদীতে ফেলে দেবে’। কোস্টগার্ড সদস্যরা তাৎক্ষণিক অভিযান চালিয়ে যুবতীকে উদ্ধার, ট্রলারে অবস্থানরত ৫ ধর্ষককে আটক এবং মায়ের দোয়া নামের ট্রলারটি জব্দ করে। সকালে ভিক্টিম ও ধর্ষকদের দক্ষিণ আইচা থানায় সোপর্দ করা হয়। দক্ষিণ আইচা থানার ওসি মো. হারুন অর রশিদ জানান, ভিক্টিম যুবতী বাদি হয়ে ৫ ধর্ষককে আসামি করে গণধর্ষণের অপরাধে মামলা দায়ের করেছেন।

গোয়ালান্দ (রাজবাড়ী)

রাজবাড়ীর গোয়ালন্দে এবার ৬ষ্ঠ শ্রেণীর স্কুলছাত্রীকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে স্কুলছাত্রী বাদী হয়ে গত বৃহস্পতিবার বিকেলে গোয়ালন্দ ঘাট থানায় আবুল শেখ (৩৫) নামের এক যুবকের বিরুদ্ধে অভিযোগ করেছে। আবুল গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার বদন মৃধার পাড়ার জাকের শেখ এর ছেলে। সে দৌলতদিয়া ঘাট এলাকায় পরিবহন পারাপারে দালালের কাজ করে থাকে।

স্কুল ছাত্রীর দিন মুজুর বাবা জানায়, আমার মেয়ে ও আবুলের মেয়ে এক সঙ্গে পড়াশুনা করে। কাছাকাছি বাড়ি হওয়ায় এক সঙ্গে আড্ডা দিত। স্কুলের পিকনিকের পরদিন স্কুল ছুটি থাকায় সকালে বান্ধবির খোঁজে বাড়িতে যায়। এ সময় বাড়িতে কেউ না থাকায় আবুল ঘরে আটকে জোরপূর্বক ধর্ষণ করে। আমি ট্রলারের ট্রিপ নিয়ে গোয়ালন্দের বাইরে ছিলাম। গত মঙ্গলবার বাড়ি ফিরে আসার পর ঘটনা জানতে পারি। ঘটনার পর থেকে আমার মেয়ে খাওয়া-দাওয়া প্রায় বন্ধ করে দিয়েছে। এমনকি স্কুলে যাওয়াও বন্ধ করে দিয়েছে। এলাকায় কিছু লোক জানতে পারায় আমার মেয়ে ধীরে ধীরে মানসিকভাবে ভেঙে পড়ছে। বিষয়টি চেপে যাওয়ার জন্য, মীমাংসা করতে আ. লীগের স্থানীয় নেতাকর্মীরা অনেক চাপাচাপি করছে। পারিবারিকভাবে সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় গত বৃহস্পতিবার গোয়ালন্দ ঘাট থানায় এসে অভিযোগ দেয়া হয়েছে। এদিকে ঘটনা এলাকায় জানাজানি হওয়ায় আবুল শেখ এলাকা ছেড়ে পালিয়েছে। এলাকায় না থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ প্রসঙ্গে গোয়ালন্দ ঘাট থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ আবদুল্লাহ আল তায়াবীর সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার স্কুলছাত্রী বাদী হয়ে আবুলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। পুলিশ অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করতে মাঠে কাজ করছে।

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম মহানগরীতে নয় বছর বয়সী এক শিশুকে যৌন নিপীড়নের অভিযোগে পঞ্চাশোর্ধ্ব এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। গত শনিবার রাতে মহানগরীর হালিশহর থানার সবুজবাগ এলাকা থেকে গ্রেফতারকৃত ওই ব্যক্তি হলেন নাম মো. নুরুন্নবী (৫৫)। মো. নুরুন্নবী পেশায় একজন পরিচ্ছন্নতা কর্মী। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে হালিশহর থানার পরিদর্শক (তদন্ত) সঞ্জয় সিনহা জানান, রাতে এক নারী থানায় এসে তার তৃতীয় শ্রেণী পড়ুয়া ৯ বছর বয়সী মেয়েকে যৌন নিপীড়নের অভিযোগ করেন নুরুন্নবীর বিরুদ্ধে। এরপর তাকে গ্রেফতার করা হয় বলে জানান তিনি।

এদিকে ওই শিশুর মা জানান, শুক্রবার বিকালে তার মেয়ে চকলেট কিনে দোকান থেকে বাসায় ফেরার পথে নুরুন্নবী তাকে বাসায় ডেকে নিয়ে ‘যৌন নিপীড়ন করেন’। শনিবার সন্ধ্যায় তিনি মেয়ের বুকে ‘কামড়ের দাগ’ দেখতে পেয়ে বিষয়টি জানতে পেরে পুলিশে অভিযোগ করেন। গ্রেফতার নুরুন্নবী তার প্রতিবেশী।