• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১

আবরার হত্যা

ছাত্রলীগের আরও তিনজন রিমান্ডে

দুই বহিষ্কৃত নেতা ইয়াবা অস্ত্র মামলায় রিমান্ডে

সংবাদ :
  • আদালত বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় বুয়েট ছাত্রলীগের আরও তিন জনকে পাঁচদিন করে রিমান্ডে নেয়ার অনুমতি দিয়েছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম মো. তোফাজ্জাল হোসেন জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডের এ আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহেদুজ্জামান আসামিদের আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেয়ার আবেদন করেন। শুনানিী শেষে বিচারক রিমান্ডের আদেশ দেন। রিমান্ডে পাঠানো তিন আসামি হলেন শামসুল আরেফিন রাফাত (২১), মো.

মনিরুজ্জামান মনির (২১) ও মো. আকাশ (২১)। এর মধ্যে আসামি রাফাত বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ১৭ম ব্যাচের শিক্ষার্থী। মনির বুয়েটের পানিসম্পদ বিভাগের ১৬তম ব্যাচের এবং আকাশ একই ব্যাচের সিই বিভাগের ছাত্র। এরআগে গত মঙ্গলবার বিকেলে রাজধানীর ঝিগাতলা থেকে রাফাতকে, ডেমরা থেকে মনিরকে ও সন্ধ্যার পর গাজীপুরের বাইপাল থেকে আকাশকে গ্রেফতার করা হয়।

রিমান্ড শুনানিতে বলা হয়, আসামিদের মধে কেউ হকিস্টিক দিয়ে আবরারকে পিটিয়েছেন, কেউ মুখ চেপে ধরেছেন। এ কারণে আবরারের চিৎকার বাইরে থেকে শোনা যায়নি। এছাড়া ঘটনার আগে আবরার তার কক্ষে বসে পড়ছিলেন। তাকে ডেকে নেয়া হয় শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে। প্রথমে বুয়েট ছাত্রলীগের তথ্য ও গবেষণা সম্পাদক আবরারের হাত থেকে মোবাইল ফোন কেড়ে নেন এবং ফেসবুকে তার স্ট্যাটাস দেখিয়ে চড়-থাপ্পর মারা শুরু করেন। এর পরেই আবরারের ওপর অমানবিক নির্যাতন শুরু হয়। সাধারণ সম্পাদক রাসেলসহ অন্যদের মধ্যে কেউ আবরারের পা চেপে ধরেন, কেউ লাঠি দিয়ে পেটান, কেউবা কিল-ঘুষি মারতে থাকেন। এ সময় ছাত্রলীগ কর্র্র্র্মী মনির ও রাফাত তার মুখ চেপে ধরেন। এ কারণে আবরার চিৎকার করতে পারেননি। তাকে কান্না করতেও দেয়া হয়নি। একপর্যায়ে আবরার অচেতন হয়ে পড়েন। পরে আবরারে লাশ সিড়িতে ফেলে রাখা হয়। তাই আসমিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

মামলা সূত্রে জানা গেছে, আবরার নিহতের ঘটনায় তার বাবা ১৯ জনকে আসামি করে রাজধানীর চকবাচর থানায় মামলা করেন। এখন পর্যন্ত এ মামলায় ১৩ জন রিমান্ডে আছে। এরআগে গত রোববার রাতে আবরারকে বুয়েটের শেরেবাংলা হল থেকে অচেতন এ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ছাত্রলীগের দুই বহিষ্কৃত নেতা ইয়াবা অস্ত্র মামলায় রিমান্ডে

এদিকে রাজধানীর শাহবাগ থানায় করা অস্ত্র ও ইয়াবা মামলায় ছাত্রলীগের দুই বহিষ্কৃত নেতার দুইদিন করে রিমান্ডে নেয়ার অনুমতি দিয়েছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ রিমান্ডের এ আদেশ দেন। আসামিরা হলেন ঢাকা বিশ্ববিদ?্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপক্রীড়া সম্পাদক হাসিবুর রহমান তুষার এবং হাজী মুহম্মদ মহসীন হল ছাত্রলীগের সাবেক নেতা আবু বকর আলিফ।

এরআগে মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান সরদার আসামিদের আদালতে হাজির করে সাতদিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন। রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা একটি সংঘবদ্ধ চক্রের সদস?্য। তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মাদক বিক্রির সিন্ডিকেটের সঙ্গে জড়িত। মামলার সুষ্ঠু তদন্ত ও এজাহারনামীয় পলাতক আসামি ইমরান ফরহাদ ইমুকে গ্রেফতারের লক্ষ্যে আসামিদের সাতদিনের রিমান্ডে নেয়া প্রয়োজন।

এরআগে মঙ্গলবার সন্ধ্যায় হাজী মুহম্মদ মুহসীন হল শাখা ছাত্রলীগের ছাত্র বৃত্তিবিষয়ক সম্পাদক মো. রিয়াজ ফরাজির মাথায় অস্ত্র ঠেকিয়ে হত্যার হুমকি দেন তুষার ও আলিফ। রাত পৌনে ৮টার দিকে তাদেরকে মহসীন হল থেকে আটক করা হয়।

  • আবরার হত্যাকারীদের সম্পর্কে প্রধানমন্ত্রী

    কিসের ছাত্রলীগ, কাউকে ছাড় নয়, অপরাধীর সর্বোচ্চ শাস্তি হবে

    বুয়েট চাইলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারে সব শিক্ষা প্রতিষ্ঠান ও হল থেকে মাস্তানদের ধরা হবে

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বুয়েট শিক্ষার্থী আবরারের হত্যাকারীদের’ সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার ঘোষণা দিয়ে বলেছেন, এ নৃসংসতা কেন? এই জঘন্য কাজ কেন? এদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।

  • তৃতীয় দিনেও উত্তাল বুয়েট

    ভিসির পদত্যাগ দাবি

    শেরেবাংলা হল প্রাধ্যক্ষের পদত্যাগ লজ্জা প্রকাশ করে ফের হত্যার বিচার চাইল ছাত্রলীগ

    newsimage

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে হত্যায় জড়িতদের বিচারের দাবিতে তৃতীয় দিনের মতো আন্দোলন

  • প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ফুটে উঠেছে নিষ্ঠুরতার চিত্র

    আবরার ফাহাদের মতো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলে থাকেন আরাফাত ও মহিউদ্দিন। আবরারকে ছাত্রলীগের নেতা-কর্মীরা পিটিয়ে মুমুর্ষু অবস্থায় ফেলে

  • আবরার হত্যায় জাতিসংঘের নিন্দা

    বুয়টে শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। ঢাকার ব্রিটিশ হাইকমশিনের পক্ষ থেকে এই হত্যাকাণ্ডের ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশে

  • মামলায় অমিত সাহার নাম না থাকায় ক্ষুব্ধ আবরারের বাবা

    বুয়েটের শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে থাকে ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক অমিত সাহাসহ কয়েকজন। মেধাবী ছাত্র আবরার আহমেদকে এ কক্ষেই ডেকে এনে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। ঘটনার সময় অমিত সাহা উপস্থিত ছিল। অথচ

  • কুষ্টিয়ায় বুয়েট ভিসি

    এলাকাবাসীর তোপের মুখে পালিয়ে এলেন

    newsimage

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্রলীগ নেতাদের নির্যাতনে নিহত প্রতিষ্ঠানটির শিক্ষার্থী আবরার ফাহাদের কুষ্টিয়ার

  • আবরার হত্যা

    আবরারকে হত্যা ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করে খুনিরা

    গ্রেফতার ছাত্রলীগ নেতা অভি

    মেধাবী ছাত্র আবরার আহমেদ ফাহাদকে হত্যার পর ঘটনা ধামাচাপা দিতে সব রকম তৎপরতা চালিয়েছে খুনিরা। এ জন্য

  • দেশটা টর্চার সেল : বিএনপি

    সরকার গোটা দেশটাকে টর্চার সেলে পরিণত করেছে বলে মন্তব্য করেছেন জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল নয়া

  • বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

    ঘাতকদের শাস্তি না হলে কঠোর আন্দোলন

    আবরার ফাহাদের এমন মৃত্যুতে শোকে মৃহ্যমান বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের সর্বোচ্চ

  • তিন মামলা

    ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

    তিন মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। গতকাল ঢাকার তৃতীয় শ্রম আদালতের চেয়ারম্যান রহিবুল ইসলাম এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন।