• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০১ মহররম ১৪৪২, ০৩ আশ্বিন ১৪২৭

বঙ্গবন্ধু মেডিকেলে

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট নিয়ে কঠোর গোপনীয়তার সঙ্গে কাজ শুরু

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মে ২০২০

করোনাভাইরাস টেস্টের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৬ সদস্যের বিশেষজ্ঞ টিম কাজ শুরু করেছেন। তবে এ বিশেষজ্ঞ কমিটির সকল কার্যক্রম আপাতত গোপন রাখা হচ্ছে। কমিটির সদস্যরা এ কিট নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের বিশেষজ্ঞ টিমের কাছে থেকে তথ্য নিয়ে ফটোকল তৈরি করবেন। পরে বিশ্ববিদ্যালয়ের ইথিক্যাল কমিটি (রিভিউ বোর্ড বৈঠকে) আলোচনা করে তারা কিট নিয়ে ট্রায়ালে যাবেন। এরপর ফলাফল জানানো হবে। এ মুহূর্তে সবকিছুই গোপন রাখা হবে। বিশ্ববিদ্যালয়ের উচ্চপর্যায় থেকে এ সব তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, নানা আলোচনার পর গত ৩০ এপ্রিল গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তে ‘জি র?্যাপিড ডট বট’ কিটের ট্রায়ালের অনুমতি মিলেছে সরকারে পক্ষ থেকে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) গণস্বাস্থ্যের কিট পরীক্ষা করা হবে। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পরীক্ষার অনুমতি দিয়েছে সরকারের ওষুধ প্রশাসন অধিদফতর। গণস্বাস্থ্য কেন্দ্র ও ওষুধ প্রশাসন সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী সাংবাদিকদের ওই সময় বলেছেন, ওষুধ প্রশাসন থেকে আমাদের চিঠি দিয়ে বিএসএমএমইউতে কিট পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে বলে জানানো হয়। আমরা এজন্য তাদের ধন্যবাদ জানাই। ওষুধ প্রশাসন অধিদফতর ইতোমধ্যে বিএসএমএমইউর উপাচার্যকেও চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে আগামী ২ মে শনিবার কিটের ট্রায়াল চালানোর বিষয়ে বিএসএমএমইউ কর্তৃপক্ষ বসবে। আশা করি, এরপর ১০ দিনের মধ্যে এই প্রক্রিয়া শেষ হবে এবং চলতি মাসের মধ্যে এ নিয়ে দেশবাসীকে সুখবর দিতে পারব বলে আশাবাদ ব্যক্ত করেছেন।