• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০১ মহররম ১৪৪২, ০৩ আশ্বিন ১৪২৭

খাশোগি হত্যার বিচার শুরু

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , শুক্রবার, ০৪ জানুয়ারী ২০১৯

image

বিশ্বজুড়ে তোলপাড় জামাল খাশোগি হত্যার ঘটনায় প্রথমবারের মতো শুনানি অনুষ্ঠিত হয়েছে। নির্মম এ হত্যাকান্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১১ জনকে অভিযুক্ত করে গতকাল সৌদি আরবের রাজধানী রিয়াদের আদালতে এ শুনানি হয়। এদিন অভিযুক্তদের মধ্য থেকে পাঁচজনের মৃত্যুদন্ডের আবেদন জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল। পাশাপাশি এক বিবৃতিতে অভিযুক্তদের সবাইকে আইনজীবীর সুবিধা দেয়ারও দাবি জানিয়েছেন তিনি। এছাড়াও অভিযুক্তদের বিষয়ে সংগৃহীত প্রমাণ সরবরাহের জন্য তুরস্কের প্রতি আহ্বানও জানিয়েছে সৌদি। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘সৌদি প্রেস অ্যাজেন্সি’র বরাতে সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

সৌদি সিংহাসনের উত্তরাধিকার (ক্রাউন প্রিন্স) যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক সাংবাদিক খাশোগি গত ২ অক্টোবর দুপুরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। সেখানেই তাকে হত্যা করা হয়। তুর্কি আরব মিডিয়া অ্যাসোসিয়েশনের প্রধান তুরান কিসলাকসি একটি সূত্রের বরাত দিয়ে দাবি করেন, খাশোগিকে হত্যা করে তার মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়েছে। তবে প্রথমে সৌদি এ অভিযোগ অস্বীকার করে দাবি করে, কনস্যুলেটে প্রবেশের কিছুক্ষণের মধ্যেই খাশোগি বের হয়ে গেছেন। পরে তারা ওই দাবি থেকে সরে এসে জানায়, এজেন্টদের সঙ্গে ‘হাতাহাতিতে’ খাশোগির মৃত্যু হয়েছে। এদিকে এক প্রতিবেদনে আল-জাজিরা জানিয়েছে, খাশোগি হত্যাকান্ড নিয়ে বৃহস্পতিবার রিয়াদে শুনানি অনুষ্ঠিত হয়েছে। এ হত্যাকান্ডে যে ১১ জনকে অভিযুক্ত করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে, তাদের মধ্য থেকে আদালতের কাছে পাঁচজনের মৃত্যুদন্ড প্রার্থনা করেছেন সৌদির অ্যাটর্নি জেনারেল।

তবে এ হত্যাকান্ডের নির্দেশদাতা হিসেবে যুবরাজ সালমানের দিকে অভিযোগের আঙ্গুল তুলেছে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো। অন্যদিকে তুর্কি সংবাদমাধ্যম খাশোগি হত্যায় অংশ নেয়া যুবরাজের পাঠানো ঘাতক এজেন্টদের ছবি প্রকাশ করেছে।