• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৫, ১৫ শাওয়াল ১৪৪০

ঐক্যফ্রন্টের সংলাপের দাবি হাস্যকর

ওবায়দুল কাদের

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শনিবার, ১২ জানুয়ারী ২০১৯

একাদশ সংসদ নির্বাচন নিয়ে পৃথিবীর ‘কোথাও কোন প্রশ্ন নেই’ দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যারা আন্দোলনে প্রত্যাখ্যাত, নির্বাচনেও তাদের জনগণ প্রত্যাখ্যান করেছে। এখন তারা নানা দাবি উত্থাপন করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার যত চক্রান্তই করুক, জনগণের কাছে এর কোনো আবেদন নেই, সাড়া নেই। তাই বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের কোনো দাবি থাকলে তা সংসদে এসে বলার আহ্বান জানান তিনি। গতকাল গাজীপুরের কালিয়াকৈর চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ফ্লাইওভার ও চার লেন সড়কের নির্মাণ কাজ পরিদর্শনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিএনপি-ঐক্যফ্রন্ট সংসদে নির্বাচিত হয়েও না আসার সিদ্ধান্ত নিয়েছে। এটার কি বৈধতা আছে? জনগণের রায়কে যারা অসম্মান করেছে সেটা কি বৈধ? সারা বিশ্ব একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে স্বীকৃতি দিয়েছে। দুনিয়ার সব গণতান্ত্রিক দেশই বাংলাদেশের এই নির্বাচনকে স্বীকৃতি দিয়েছে, প্রশংসা করেছে। এমতাবস্থায় এ নির্বাচন নিয়ে জাতীয় সংলাপের দাবি হাস্যকর ছাড়া আর কিছুই নয়।

তিনি বলেন, তারা আগে সংসদে আসুক। অধিবেশনে যোগ দিক। ৩০ তারিখ আমি তাদের আহ্বান করছি সংসদে যোগ দেয়ার জন্য। তারা (বিএনপি-ঐক্যফ্রন্ট) কী বললেন তাতে আমাদের কিছু যায় আসে না। বাংলাদেশের জনগণ কী বললো সেটা হলো বড় কথা। জনগণ বিপুলভাবে শেখ হাসিনার উন্নয়ন গণতন্ত্র এবং সততার পক্ষে রায় দিয়েছে। ’৭০-এর পর নৌকার পক্ষে এমন গণজোয়ার কেউ আর দেখেনি। এই নির্বাচন যদি তারা মনে করে সঠিক নয় তারা বলতেই পারে। আমরা বলবো এ দেশের জনগণ বিপুল ভোটে আওয়ামী লীগ-মহাজোটকে বিজয়ী করেছে। কাজেই এই নির্বাচন নিয়ে কোনো প্রশ্ন পৃথিবীর কোথাও নেই এবং বাংলাদেশেও নেই। জনগণের মাঝেও নেই। তাদের জনগণ ভোট না দিয়ে প্রত্যাখ্যান করেছে।

পুনঃনির্বাচনের দাবিতে জাতীয় সংলাপের যে কর্মসূচি জাতীয় ঐক্যফ্রন্ট দিয়েছে, তাকে ‘হাস্যকর’ বলে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, যে নির্বাচন সারা বিশ্ব স্বীকৃতি দিয়েছে। সেই নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্টের জাতীয় সংলাপের দাবি হাস্যকর। ঐক্যফ্রন্ট নির্বাচিত হয়েও সংসদে না যাওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তা ‘অবৈধ’। এমন ঘোষণায় জনগণের রায়কে তারা অসম্মান করেছে। তারা কী বলল তাতে আমাদের কিছু যায়-আসে না। বাংলাদেশের জনগণ কী বললো, সেটা হল বড় কথা।

বিএনপি ও ঐক্যফ্রন্ট নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগের বিষয়ে ওবায়দুল কাদেরের বলেন, বাংলাদেশের জনগণ বিপুলভাবে ‘উন্নয়ন, গণতন্ত্র, এবং সততার’ পক্ষে রায় দিয়েছে। এমন স্বতঃস্ফূর্ত রায় এদেশে সত্তরের পর নৌকার পক্ষে এমন গণজোয়ার কেউ আর দেখেনি। এ নির্বাচনকে তারা যদি মনে করে যে সঠিক নয়, সেটা তারা বলতেই পারে। আমরা বলব, এদেশের জনগণ এ নির্বাচনে ভোট দিয়েছে।