• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৪ সফর ১৪৪২, ১৭ আশ্বিন ১৪২৭

এসএসসির ফল ঈদের পর

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ২০ মে ২০২০

ঈদের পরই প্রকাশ হচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। ঈদের আগে ফল প্রকাশের ঘোষণা থাকলেও টানা ছুটিতে শিক্ষা বোর্ডগুলো কাজ সম্পন্ন করতে না পারায় তা পিছিয়ে গেছে। এখন দিনক্ষণ চূড়ান্ত না হলেও ঈদের পরপরই ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে করোনাভাইরাসের কারণে জনসমাগম এড়িয়ে ভিন্নভাবে ফল প্রকাশের জন্য প্রি-রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করেছে মোবাইল অপারেটরগুলো।

গত সপ্তাহে এক বৈঠকে ঈদের আগেই ফল প্রকাশের লক্ষ্য নির্ধারণের কথা জানিয়েছিল শিক্ষা বোর্ডগুলো। তবে ঈদের আগে ফল প্রকাশ করা হচ্ছে না বলে গতকাল বিকেলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। তিনি বলেন, ‘ফল প্রকাশের কাজ প্রায় শেষ। তবে যে সময় আছে তাতে ফল প্রকাশ ঈদের পরে ছাড়া সম্ভব হবে না। এখানও সময় ঠিক হয়নি, ঈদের পরপরই ফল প্রকাশ করা হবে। সময় নির্ধারণ হলে জানিয়ে দেয়া হবে।’

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘আমরা আগেই বলেছি, ছুটির আগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের কাজ আমরা অনেকাংশেই শেষ করেছিলাম। কিন্তু পরিবহন বন্ধসহ বিভিন্ন কারণে ওএমআর শিট আমরা সংগ্রহ করতে পারিনি। গত কয়েকদিনে আমরা তাও হাতে পেয়েছি। এখন কাজ কেবল শিক্ষা বোর্ডেই।’

সাধারণ ছুটি ঘোষণার পর প্রধান পরীক্ষকরা ওএমআর শিট নিয়ে বোর্ডে আসতে পারছিলেন না। এতে ফল প্রকাশের কাজ আটকে ছিল। তবে পোস্ট অফিসগুলো খোলার পর ওএমআর শিট ডাকযোগে পাঠাতে নির্দেশ দেয় বোর্ডগুলো। ওএমআর শিট বোর্ডে চলে এসেছে। এগুলো স্ক্যান করার কাজ চলছে।

শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, এবার ফল প্রকাশে অন্য বছরের মতো ব্যাপক কোন আনুষ্ঠানিকতা থাকবে না। শিক্ষা মন্ত্রণালয়ে ঘটাকরে যে সংবাদ সম্মেলন করে তাও সেভাবে করা হবে না। শিক্ষার্থীদের ফল জানতে হবে মূলত এসএমএস এবং শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটের মাধ্যমে।

এবার আরও সহজ পদ্ধতিতে ফল জানা যাবে। খুদে বার্তার মাধ্যমে ফল জানার ব্যবস্থা করেছে শিক্ষা বোর্ডগুলো। ঢাকা শিক্ষাবোর্ডের সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর বলেন, ‘সোমবার থেকে প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। যারা এই প্রাক নিবন্ধন করবে তারা প্রথম দিকে ফল পাবে। তবে আগের মতো নির্ধারিত পদ্ধতিতেও খুদে বার্তায় ফল জানা যাবে। নতুন ব্যবস্থায় প্রাক নিবন্ধন করা থাকলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর মোবাইলে ফল জানিয়ে দেয়া হবে।’

প্রাক নিবন্ধনের জন্য যেকোন মোবাইল অপারেটরের নম্বর থেকে ঝঝঈ লিখে স্পেস দিয়ে ইড়ধৎফ ঘধসব ( প্রথম তিন অক্ষর) আবার স্পেস দিয়ে জড়ষষ নম্বর আবার স্পেস দিয়ে ণবধৎ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেয়া হবে।

গত ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট পরীক্ষার্থী ছিল প্রায় সাড়ে ২০ লাখ। অন্যদিকে গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। এই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩ লাখের বেশি। সেটিও ঝুলে আছে।