• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৫ জুন ২০১৮, ১ আষাঢ় জ্যৈষ্ঠ ১৪২৫, ২৯ রমজান ১৪৩৯

শিশুর ওপর সহিংসতা বেড়েছে

এক বছরে ১৫১১ শিশুর মৃত্যু

‘মানুষের জন্য’ ফাউন্ডেশনের প্রতিবেদন

| ঢাকা , মঙ্গলবার, ১৩ মার্চ ২০১৮

সরকারের বিশেষ দৃষ্টি থাকার সত্ত্বেও দেশে শিশুর ওপর সহিংসতা বাড়ছে। গত এক বছরে ধর্ষণ, যৌন নির্যাতন, সড়ক দুর্ঘটনা, অন্যান্য দুর্ঘটনা, হত্যা, হত্যাচেষ্টা, অপহরণ, বাল্যবিয়ে, নির্যাতন, আত্মহত্যা, নিখোঁজ, দায়িত্বে অবহেলা ও রাজনৈতিক অবহেলার কারণে এক হাজার ৫১১ শিশুর মৃত্যু হয়েছে। যা ২০১৬ সালের চেয়ে ৫৫৪ জন বা ৩৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৬ সালে এর সংখ্যা ছিল ৯৫৭ জন।

গতকাল মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘শিশু পরিস্থিতি ২০১৭’ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়। বিকেলে জাতীয় প্রেসক্লাবে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, ছয়টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়। প্রতিবেদনটি উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগাম সমন্বয়ক আবদুল্লাহ আল মামুন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শাহনাজ হুদা, ফাউন্ডেশনের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের কো-অর্ডিনেটর শাহানা হুদা রঞ্জনা।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৭ সালে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩৭৫ জন, শুধু দুর্ঘটনায় মারা গেছে ৬৭৯ জন, স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় ২১ জন, যৌন নির্যাতনে এক জন, ধর্ষণে ১৮ জন, হত্যা ও হত্যা চেষ্টার ফলে ১৯৬ জন, অপহরণের পর ১০ জন, বাল্যবিয়ের কারণে এক জন, নির্যাতনের কারণে সাত জন এবং আত্মহত্যা করে ২০৩ জনের মৃত্যু হয়েছে।

পত্রিকায় প্রকাশিত খবরের সূত্র ধরে দেখা যাচ্ছে, ২০১৭ সালে ধর্ষণের শিকার হয়েছে অনেক শিশু। শিশু ধর্ষণের মোট ৪৫৬টি সংবাদ প্রকাশিত হয়েছে। ধর্ষণ ছাড়াও আরও নানাভাবে ২০১৭ সালে যৌন নির্যাতনের শিকার হয়েছে ১০১টি শিশু। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে সড়ক দুর্ঘটনা প্রায় ৫৩ শতাংশ, অনান্য দুর্ঘটনা ৩৮ শতাংশ, ধর্ষণের ঘটনা ৩৬ শতাংশ, অপহরণের ঘটনা ২৬ শতাংশ, আত্মহত্যার সংখ্যা আড়ায় গুণ এবং যৌন নির্যাতনের ঘটনা ৪ গুণ বেড়েছে।