• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৩০ মহররম ১৪৪২, ০২ আশ্বিন ১৪২৭

উত্তাল মার্চ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ০৬ মার্চ ২০২০

একাত্তর সালের এই দিনে মিছিল-সমাবেশে উত্তাল হয়ে উঠেছিল সারাদেশ। উত্তাল মার্চের ৬ষ্ঠ দিনে দিকে দিকে স্বাধিকারকামী জনতার দৃপ্ত পদচারণায়, কণ্ঠে কণ্ঠে সাগরের ক্ষুব্ধ গর্জন, প্রাণে প্রণে সংগ্রাম শপথ আর বাতাসে বাতাসে জাগ্রত গণশক্তির হৃদয় সংগীত হয় ‘জয় বাংলা, বাংলার জয়’। এই দিন দুপুর ১টা ৫ মিনিটে রেডিও পাকিস্তানে ইয়াহিয়া খান জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। ভাষণে ২৫ মার্চ জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন আহ্বানের সিদ্ধান্ত ঘোষণা করেন। এ ঘোষণার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় ও ওয়ার্কিং কমিটির এক যুক্ত জরুরি সভায় দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

দিন যতই গড়াচ্ছিল, অসহযোগ আন্দোলনের গন্তব্যও ততই স্পষ্ট হয়ে উঠছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চাপ বাড়ছিল। ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু কী ভাষণ দেবেন তা শোনার জন্য সারাদেশ ও আন্তর্জাতিক মহল অধীর আগ্রহে অপেক্ষা করছিল। জনসভাটির ঐতিহাসিক তাৎপর্য সম্পর্কে তখন আরও সন্দেহ ছিল না। ৭ মার্চের জনসভায় বঙ্গবন্ধু কী ঘোষণা দিবেন তা ঠিক করতে বঙ্গবন্ধু দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে এবং স্বাধীন বাংলা নিউক্লিয়ার্সের সঙ্গে বৈঠক করেন। জনগণের আকাক্সক্ষা অনুসারে সরাসরি স্বাধীনতা ঘোষণা করা হবে কিনা সেটাই ছিল প্রশ্ন। ৬ মার্চ কেন্দ্রীয় কারাগারে সেনাবাহিনীগুলোতে প্রাণ হারান ৭ জন কয়েদি এবং আহত হন ৩০ জন। খুলনায় সেনাবাহিনীগুলোতে নিহত হন ১৮ জন এবং আহত হন ৬৪ জন। এই দিনেও দেশের সর্বাত্মক হরতাল পালিত হয়।

আজও সকাল থেকে সর্বস্তরের মানুষ রাস্তায় নেমে আসে। সন্ধ্যা পর্যন্ত চলে সভা-সমাবেশ-মিছিল। সাড়ে ৭ কোটি বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে শান্তিপূর্ণ হরতাল পালন শেষে তারই নির্দেশে বেলা আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ব্যাংক ও যেসব বেসরকারি অফিসের কর্মচারীরা বেতন পাননি সেসব অফিস বেতন প্রদানের জন্য খোলা থাকবে। বঙ্গবন্ধু নির্দেশে সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা আজও কাজে যোগদান থেকে বিরত থাকেন। বিকেলে মহিলা আওয়ামী লীগের উদ্যোগে রাজধানীতে এক বিরাট শোভাযাত্রা বের করা হয়। সন্ধ্যায় ছাত্রলীগের উদ্যোগে এক বিরাট মশাল মিছিল বের হয়। পেশাদার শিল্পী ও সাংবাদিকদের উদ্যোগে সভা ও মিছিল, মাধ্যমিক শিক্ষক, ছাত্র ইউনিয়ন (মতিয়া গ্রুপ), গণশিল্পীগোষ্ঠী, উদীচী শিল্পীগোষ্ঠী, স্বজনী ও ফরোয়ার্ড স্টুডেন্টস ব্লকের উদ্যোগে বিক্ষুদ্ধ মিছিল এবং বাংলা ন্যাশনাল লীগের উদ্যোগে জনসভা ও মিছিল অনুষ্ঠিত হয়। মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত সমাবেশে বালার বিক্ষুদ্ধ নারীসমাজ বাঁশের লাঠি, লোহার রড ও কালো পতাকা নিয়ে উপস্থিত হন এবং সমাবেশ শেষে জঙ্গি মিছিল বের করেন। বিকেলে বায়তুল মোকাররম প্রাঙ্গণে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে এক সাংবাদিক সভা অনুষ্ঠিত হয়।

বেলা ১১টার দিকে ঢাকা সেন্ট্রাল জেলের গেট ভেঙে ৩৪১ জন কয়েদি পালিয়ে যায়। জেল পালানোর সময় পুলিশের গুলিতে ৭ জন কয়েদি নিহত ও ৩০ জন আহত হন। সামরিক প্রেসিডেন্ট ইয়াহিয়া দুপুরে এক বেতার ভাষণে ২৫ মার্চ জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেন। ভাষণে তিনি বলেন, যাই ঘটুক না কেন যতদিন পর্যন্ত পাকিস্তানের সেনাবাহিনী আমার হুকুমে রয়েছে এবং আমি পাকিস্তানের রাষ্ট্রপ্রধান রয়েছি ততদিন পর্যন্ত আমি পূর্ণাঙ্গ ও নিরঙ্কুশভাবে পাকিস্তানের সংহতির নিশ্চয়তা বিধান করব।

প্রেসিডেন্টের বেতার ভাষণের অব্যাহতি পরেই বঙ্গবন্ধুর বাসভবনে আওয়অমী লীগের কেন্দ্রীয় ও বাংলাদেশ শাখার ওয়ার্কিং কমিটির এক যুক্ত জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। কয়েক ঘণ্টার রুদ্ধদ্বার এক বৈঠকে প্রেসিডেন্টের বেতার ভাষণের আলোকে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এদিকে ইয়াহিয়া খানের বেতার ভাষণের পর পরই ঢাকা ও নারায়ণগঞ্জে স্বতঃস্ফূর্তভাবে বেশ কয়েকটি প্রতিবাদ মিছিল বেরোয়। ওদিকে রাওয়ালপি-িতে পিপলস পার্টি চেয়অরম্যান জুলফিকার আলী ভুট্টো প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের ভাষণকে স্বাগত জানিয়ে এক সংবাদ সম্মেলননে বলেন, তার দল ২৫ মার্চ জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশনের আগেই আলোচনার মাধ্যমে শাসনতন্ত্রের মোটামুটি একটি কাঠামো স্থির করতে চায়।

গণঐক্য আন্দোলনের প্রধান এয়ার মার্শাল (অব) আসগর খান সন্ধ্যায় আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তার ধানমন্ডীর বাসভাবনে সাক্ষাৎ করেন। ছাত্রলীগ ও ডাকসু নেতারা এক বিবৃতিতে ৭ মার্চ রেসকোর্স ময়দান থেকে বঙ্গবন্ধুর ভাষণ সরাসরি বাংলাদেশের সকল বেতার কেন্দ্র থেকে রিলে করার দাবি জানান। প্রেসিডেন্ট ও প্রধান সামরিক আইন প্রশাসক জেনারেল ইয়াহিয়া লে. জেনারেল টিক্কা খানকে পূর্ব পাকিস্তানের গভর্নর নিযুক্ত করেন।