• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ ১৪৪০

ঈদের জামাত কোথায় কখন

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ১১ আগস্ট ২০১৯

image

যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে সোমবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। আর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০ টা ৪৫ মিনিটে।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জাতীয় ঈদগাহে ঈদুল আযহার নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। এখানে বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ। আর জাতীয় মসজিদে প্রথম জামায়াতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় বায়তুল মোকারমের পেশ ইমাম মাওলানা মুফতী মুহীউদ্দিন কাসেম, তৃতীয় জামিয়া শাবইয়্যাহ মালিবাগ জামে মসজিদের খতিব মাওলানা মুফতি সিবগাতুল্লাহ নূর, চতুর্থ ইসলামিক ফাউন্ডেশনের মুফতী মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জাময়াতে ইমামতি করবেন আল আযহার একাডেমির প্রিন্সিপাল ড. মাওলানা আবদুল কাইয়ূম আজহারী।

দেশের প্রধান ঈদের জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ মাঠ। প্রতিবারের মতো এবারও সাধারণ মানুষের সঙ্গে রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, বিচারপতি ও কূটনীতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এক কাতারে নামাজ আদায় করবেন। এছাড়া পুরুষের পাশাপাশি নারীদের জন্যও আলাদা প্যান্ডেল করা হয়েছে। বৃষ্টির কথা মাথায় রেখে পুরো মাঠে টাঙানো হয়েছে সামিয়ানা। তবে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। এবার ঈদ জামাত শুরু হবে সকাল সাড়ে ৮টায়। জামাতে ইমামতি করবেন প্যানেল ইমাম শহরের মারকাস মসজিদের ইমাম মাওলানা হিফজুর রহমান খান।ঈদের নামাজ আদায়ের জন্য মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ ট্রেন ও বাস চলাচলের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, জাতীয় ঈদগাহসহ রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় প্রায় সাড়ে চার শ’টি স্থানে ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৫টি আঞ্চলিক কার্যালয়ের তথ্য অনুযায়ী জাতীয় ঈদগাহসহ মোট আড়াই শ’র অধিক স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। অন্যদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৩৬ ওয়ার্ডে মোট ১৮০টির মতো স্থানে ঈদের জামাত হবে। এছাড়াও নতুন যুক্ত ৮টি ইউনিয়নের সবচেয়ে পরিচিত ও জনবহুল জায়গায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় পবিত্র ঈদ-উল-আযহার দু’টি জামাত অনুষ্ঠিত হবে। ঢাবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতীব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন ইমাম খতীব হাফেজ নাজীর মাহমুদ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইটসংলগ্ন মাঠে সকাল ৮টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় এবং উত্তর নীলক্ষেত ও গিয়াসউদ্দিন আহমেদ আবাসিক এলাকার বায়তুস সালাম জামে মসজিদে সকাল ৮টায় ঈদ-উল-আজহার জামাত অনুষ্ঠিত হবে।