• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০

সংরক্ষিত মহিলা আসন

আলোচনায় নতুন মুখ আ’লীগের ফরম বিতরণ মঙ্গলবার

সংবাদ :
  • ফয়েজ আহমেদ তুষার

| ঢাকা , রবিবার, ১৩ জানুয়ারী ২০১৯

image

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়নপ্রাপ্তির আলোচনায় রয়েছে বেশকিছু নতুন মুখ। মনোনয়ন পেতে দলের শীর্ষ ও কেন্দ্রীয় পর্যায়ের নেতাদের সঙ্গে দেখা-সাক্ষাৎ ও যোগাযোগ অব্যাহত রেখেছেন পুরনো অনেকেই। সাংবিধানিকভাবে সংরক্ষিত ৫০টি মহিলা আসনের মধ্যে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপির জোট জাতীয় ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। এই সপ্তাহের যেকোন দিন সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ। ক্ষমতাসীন আওয়ামী লীগ আগামী মঙ্গলবার থেকে সংরক্ষিত মহিলা আসনের মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্রে জানা গেছে, নতুন মুখ হিসেবে খ্যাতনামা তারকা, নবম সংসদের সদস্য, সাবেক সংসদ সদস্যদের স্ত্রী-কন্যা, আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম বিভিন্ন সংগঠনের সাবেক নেত্রী, ব্যবসায়ী, স্বীকৃতিপ্রাপ্ত উদ্যোক্তা এবার ক্ষমতাসীনদের এবার সংরক্ষিত আসনের মনোনয়ন তালিকায় স্থান পেতে পারেন। আওয়ামী লীগের সম্পাদকম-লীর একাধিক সদস্য জানান, তারুণ্যকে প্রাধান্য দিয়ে একঝাঁক নতুন মুখ আসবে এবারের সংরক্ষিত নারী আসনে। এছাড়া মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নারী যারা বিভিন্ন পেশায় নিজ দক্ষতায় আলোকিত হয়েছেন তাদের কয়েকজনও সংসদে আসার সম্ভবনা রয়েছে। দলীয় সূত্রে জানা গেছে, দশম সংসদে জনপ্রিয়তা ও কাজের দক্ষতা প্রমাণ করেছেন এমন নারী সদস্যরা এবারো মনোনয়ন পাবেন। জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করলেও পরে মহাজোটের মনোনীত প্রার্থীর হয়ে কাজ করেছেন, তাদের অনেকেই এখন সংরক্ষিত আসনের সংসদ সদস্য হতে চেষ্টা-তদবির চালাচ্ছেন।

এবার আলোচনায় রয়েছেন চিত্রনায়িকা ও সাবেক সংসদ সদস্য সারাহ বেগম কবরী, শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের কন্যা অভিনেত্রী শমী কায়সার, শহীদ বুদ্ধিজীবী ডা. এএফএম আব্দুল আলীম চৌধুরীর কন্যা ডা. নুজহাত চৌধুরী, নড়িয়ার সাবেক সংসদ সদস্য শহীদ নুরুল হক হাওলাদারের কন্যা জোবায়দা হক অজন্তা, আওয়ামী লীগের কেন্দ্রীয় কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কার্যনির্বাহী কমিটির সদস্য মারুফা আক্তার পপি, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা ক্রিক, যুগ্ম সাধারণ সম্পাদক শিরীন রোকসানা, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার। আলোচনায় আরো আছেন বরিশালের জেবুন্নেছা আফরোজ, ময়মনসিংহের মনিরা সুলতানা, গোপালগঞ্জের আরিফা আকতার রুমা ও শেখ মিলি, নীলফামারীর অ্যাডভোকেট তুরিন আফরোজ, মৌলভীবাজারের সায়রা মহসিন, কুষ্টিয়ার সুলতানা তরুণ, চট্টগ্রামের চেমন আরা তৈয়ব এবং ঢাকার আসমা জেরিন ঝুমু আলোচনায় আছেন। দলীয় সূত্রে জানা গেছে, অ্যাডভোকেট তারানা হালিম, মাহজাবিন খালেদ, সাবিনা আক্তার তুহিন, ফজিলাতুন্নেছা ইন্দিরা, সানজিদা খানম, নিলুফার জাফর উল্লাহ, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, ফজিলাতুন্নেছা বাপ্পি, নূর জাহান বেগম মুক্তাসহ আরো কয়েকজন এবারো মনোনয়ন পেতে পারেন।

জাতীয় পার্টির (জাপা) ভাগের ৪টি আসনে কারা আসছেন তা ইতোমধ্যে ঘোষণা করেছেন জাপা চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ। এদিকে বিএনপির জোট জাতীয় ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা এখনো শপথ নেয়নি। ফলে তাদের ভাগের একটি আসনে সংরক্ষিত সদস্য মনোনয়ন দেয়ার বিষয়টি এখনো অনিশ্চিত। এছাড়া স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে যে ২টি আসন পাবে, সে লক্ষ্যে তাদের সবাইকে ঐকমত্যে পৌঁছানো জরুরি।

বিরোধীদলীয় নেতা এরশাদ চারজনের একটি তালিকা করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দিয়েছেন। তালিকায় রয়েছেন- পারভীন ওসমান (নারায়ণগঞ্জ), ডা. শাহীনা আক্তার (কুড়িগ্রাম), নাজমা আখতার (ফেনী) ও মনিকা আলম (ঝিনাইদহ)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল এসেছে। আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের একটি সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে সম্ভব্য প্রার্থীদের বিষয়ে খোঁজখবর নেয়া শুরু করেছেন। জানা গেছে, অদক্ষতার কারণে এবার অনেকেই বাদ পড়তে পারেন।

উল্লেখ্য, জাতীয় সংসদ নির্বাচনে ভোটের পর বিজয় সংসদ সদস্যদের গেজেট প্রকাশের নব্বই দিনের মধ্যে সংরক্ষিত মহিলা সদস্যদের নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে গতকাল আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দলীয় মনোনয়ন ফরম বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থী হতে আগ্রহীরা আগামী মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবেন।